Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Presents
Personal Finance 2023

ঋণ করাও সঞ্চয়ের পথ হতে পারে

আপনার জীবনের শুরুতেই সঞ্চয় শুরু করা প্রয়োজন এ নিয়ে কোনও দ্বিমত নেই। কিন্তু আজকের পেশার দুনিয়াটা এমনই যে ক্রমাগত নিজের সক্ষমতা বাড়িয়ে না তুলতে পারলে আগামী দিনে পেশার জায়গায় আপনি কিন্তু এগিয়ে যেতে পারবেন না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৭:০৮
Share: Save:

জিততে গেলে অনেক সময়ই প্রথাকে চ্যালেঞ্জ করে হাঁটতে হয়। সঞ্চয়ের ক্ষেত্রেও গল্পটা কিন্তু একই। সবাই বলে টাকা জমাও। ধার করা খারাপ। যতটা পার ধার না করেই চালাও। কিন্তু কেউ বলে না সঞ্চয় প্রয়োজন। কিন্তু নিজের উপর বিনিয়োগ করাও জরুরি।

আমরা সঞ্চয় করি কেন? যাতে আয়ের টাকায় না পোষালে সরিয়ে রাখা টাকা থেকেই বিপদের মোকাবিলা করা যায়। অথবা বেড়াতে যেতে বা গাড়ি-বাড়ি করতে সুবিধা হয়। সবাই বলে সম্পদের কথা। কিন্তু এই অঙ্কে পৃথিবীর সব থেকে বড় সম্পদটি নিয়ে কিন্তু খুব একটা কথা শোনা যায় না।

ভাবছেন এ আবার কী? আচ্ছা ব্যাপারটা অন্য ভাবে ভাবা যাক। সঞ্চয়ের আলোচনাটা যখন হয়, তখন কি মনে হয় না যে সবাই কেন ধরেই নিচ্ছে যে আয় বাড়বে কিন্তু তা একটা বড় ভাবে হবে না! অথবা সবাই কেন ধরেই নিচ্ছে যে পেশাগত ভাবে আরও উপরে গিয়ে আয় বেশ খানিকটা বেড়ে যাবে না?

আসলে সঞ্চয়ের আলোচনাটাই এমন ভাবে করা হয় যেখানে ভাবাই হয় না যে যিনি সঞ্চয় করছেন তিনি শুধু নিজের টাকা লগ্নি করবেন নানান সম্পদে কিন্তু নিজের উপর নয়! আর মজাটা এখানেই। আপনার জীবনের শুরুতেই সঞ্চয় শুরু করা প্রয়োজন এ নিয়ে কোনও দ্বিমত নেই। কিন্তু আজকের পেশার দুনিয়াটা এমনই যে ক্রমাগত নিজের সক্ষমতা বাড়িয়ে না তুলতে পারলে আগামী দিনে পেশার জায়গায় আপনি কিন্তু এগিয়ে যেতে পারবেন না।

তাই নিজের টাকায় না কুলালে প্রয়োজনে শিক্ষা ঋণ নিয়ে পেশাগত যোগ্যতা বাড়িয়ে নিন। যাতে ভবিষ্যতে আপনার প্রশিক্ষণ উন্নতির পথে কাঁটা না হয়ে দাঁড়ায়। তাই এই ক্ষেত্রে কিন্তু ঋণকে ভাবতে হবে অন্যভাবে। ভাবুন ভবিষ্যতের আয়কে আপনি এখনই বিনিয়োগ করছেন আরও বেশি আয়ের রাস্তা প্রশস্ত করতে। ঠিক যে ভাবে ব্যবসা বাড়াতে ঋণ করতে হয়ে ঠিক তেমনি নিজের পেশায় উন্নতির জন্য বিনিয়োগ হিসাবে ভেবে নিন এই ঋণকে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE