Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

মাসে মাত্র কয়েক হাজার টাকা জমিয়েও কোটিপতি হতে পারেন!

ঠিক মতো বিনিয়োগ করলে সঞ্চয়ের লাভ আবার লগ্নি করলে, তার উপর পাওয়া লাভও লগ্নি করলে শেষের অঙ্কটা দাঁড়ায় অনেক বেশি। কারণ আপনার টাকাটা বাড়ছে চক্রবৃদ্ধি হারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৫:২৫
Share: Save:

সঞ্চয় নিয়ে সমস্যা একটাই। আজ টাকা রেখে কালই তা একটা বড় কিছু হয়ে যাবে ভাবি। আর তা যখন হয় না তখন আমাদের মুখ ভার হয়ে যায়। কিন্তু যদি আয় করার প্রথম দিন থেকেই সঞ্চয় শুরু করি, তা সে যতই কম হোক না কেন, তার মূল্য কিন্তু অপরিসীম। জীবনের প্রথমে শুরু করা সঞ্চয়ের লাভ শেষ জীবনে গিয়ে কিন্তু দাঁড়ায় অনেক। কারণ ঠিক মতো বিনিয়োগ করলে সঞ্চয়ের লাভ আবার লগ্নি করলে, তার উপর পাওয়া লাভও লগ্নি করলে শেষের অঙ্কটা দাঁড়ায় অনেক বেশি। কারণ আপনার টাকাটা বাড়ছে চক্রবৃদ্ধি হারে।

উদাহরণ নেওয়া যাক। বাবলুর বয়স ২৫ আর খোকনের বয়স ৩০। দু’জনেই ৬০ বছর বয়সে অবসর নেবে। বাবলু শুরু করল এক হাজার টাকা দিয়ে একটা রেকারিং ৩৫ বছরের জন্য। আর খোকনও শুরু করল ১ হাজার টাকার রেকারিং ৩০ বছরের জন্য। দু’জনেরই সুদের হার ১২ শতাংশ। মাত্র পাঁচ বছরের ফারাক। কিন্তু বাবলু অবসর নিল ৬৫ লক্ষ টাকা নিয়ে। আর খোকন? মাত্র ৩৫ লক্ষ টাকা নিয়ে! আর দু’জনেই যদি একই টাকা মিউচুয়াল ফান্ডে লগ্নি করত তাহলে দু’জনেই অনেক বেশি টাকা পেত কিন্তু বাবলু পাঁচ বছর আগে সঞ্চয় শুরু করায় খোকনের থেকে আয়ের অঙ্কে এগিয়েই থাকত। আর যদি ১ হাজারের বদলে ২ হাজার দিয়ে শুরু করত বাবলু তাহলে কিন্তু অবসরের সময় সে কোটিপতি! এটাই হল চক্রবৃদ্ধির মজা।

মাথায় রাখা প্রয়োজন:

১। নিয়মিত সঞ্চয় করার অভ্যাস কিন্তু আপনার অহেতুক খরচের প্রবণতাকেও রাশে রাখে

২। যত আগে সঞ্চয়ের অভ্যাস শুরু করবেন আখেরে লাভ তত বেশি

৩। আপনার জীবন যাত্রার মানও বাড়বে

৪। আপনার গাড়ি বা বাড়ির করার লক্ষ্য পূরণও সহজ হবে

৫। আর আপনি নিশ্চিন্তে অবসর নিতে পারবেন

তাই আর দেরি কেন? চক্রবৃদ্ধির সুযোগ নিয়ে জীবনকে আরও মসৃণ করে তুলুন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE