Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

কম বয়সে ঝুঁকি নেওয়াই শ্রেয়, জানাচ্ছেন সঞ্চয় উপদেষ্টা

বয়স যত বাড়বে তত ঝুঁকি নেওয়ার সময় কমবে

বয়স যত বাড়বে তত ঝুঁকি নেওয়ার সময় কমবে

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১০:৩৯
Share: Save:

পাঠকের প্রশ্ন: বর্তমানে একটি বেসরকারি সংস্থায় কর্মরতা, বয়স ৩০। পরিবারে সদস্য দু’জন। বছরে আয় ৭ লক্ষ টাকা। মাসে খরচ ২৫ হাজারের মতো। আগামী পাঁচ বছরের সঞ্চয় থেকে একটি গাড়ি কেনার পরিকল্পনা রয়েছে। চলতি বছরের শুরু থেকেই অপেক্ষাকৃত কম ঝুঁকির বিনিয়োগ করতে চাই। কোথায় কত টাকার বিনিয়োগ করব সেই বিষয়ে পরামর্শ চাই। পেনশন নেই। ১০ লাখ টাকার জীবন বিমা রয়েছে। (নাম প্রকাশে অনিচ্ছুক)

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা: বয়স তো মাত্র ৩০। এই বয়সেই তো ঝুঁকি নিতে হয়। রক্ষণশীল বিনিয়োগের রাস্তায় অতটা না হেঁটে বয়সের সুযোগ নিয়ে এখনই একটু ঝুঁকির পথে পা রাখলে বেশি বয়সে গিয়ে তার লাভ তোলা সম্ভব। এখন একটু আক্রমণাত্মক খেলার কথাই বলব। কারণ, বয়স যত বাড়বে তত ঝুঁকি নেওয়ার সময় কমবে। আর তখন সঞ্চয়ের নিয়ম মেনেই রক্ষণাত্মক খেলা ছাড়া উপায় থাকবে না।

আগামী পাঁচ বছরের মধ্যে আপনি গাড়ি কিনতে চান লিখেছেন। কিন্তু কী গাড়ি তার কোনও উল্লেখ নেই। কী জাতীয় গাড়ি তার একটা আন্দাজ পেলে সঞ্চয়ের কৌশল তৈরি করার সুবিধা হত। পাঁচ বছরের লক্ষ্য ধরে এগোলে ঋণপত্রে বিনিয়োগের কথা ভাবুন। কারণ পাঁচ বছর খুব একটা বড় সময় নয়।

আর ইক্যুইটিতে বিনিয়োগ করে লক্ষ্য পূরণ করতে আরও একটু বেশি সময়ের কথা ভাবতে হবে। তাই ঋণপত্রে বিনিয়োগের জন্য ডেট ফান্ডই বাছুন। প্রতি মাসে পাঁচ হাজারের একটি এসআইপি-র কথা ভাবতে পারেন। আর যদি আরও একটু ঝুঁকি নিতে পারেন তা হলে ইক্যুইটি সেভার ফান্ড অথবা ব্যালান্সড অ্যাডভান্টেজ ফান্ডের কথা ভাবুন। তবে যাই হোক না কেন, আপনি যে টাকা সঞ্চয় করবেন তাতে গাড়ির পুরো দাম সঞ্চয় করে ঘরে তোলা মুশকিল। আর তাই যে টাকা এ সময়ে গাড়ির জন্য জমাবেন তাতে হয়ত মেয়াদ শেষে পকেট থেকে আরও কিছু টাকা দিতে হতে পারে।

তবে সঞ্চয়ের সূত্র বলে আপনার যা বয়েস তাতে আপনি যদি ঝুঁকি নেন তাহলে লাভ হবে আপনারই। এই বয়সে আপনার সঞ্চয়ের ৭০ শতাংশ সরাসরি ইক্যুইটিতে অথবা মিউচুয়াল ফান্ডের মাধ্যমে ইক্যুইটিতে বিনিয়োগ করা উচিত এবং বাকিটা ঋণপত্র অথবা ফিক্সড ডিপোজিটে রাখার কথা ভাবতে পারেন। তবে এই সিদ্ধান্ত নির্ভর করবে আপনার চটজলদি ভাঙানোর প্রয়োজন এবং সুদের হারের উপর। আপনি লিখেছেন আপনার ১০ লাখের জীবন বিমা অপর্যাপ্ত মনে হচ্ছে। অতএব, আর একটু বেশি কভার সহ একটি মেয়াদী বিমা (টার্ম) নেওয়ার কথা ভাবুন।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE