Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Tax Benefits

এই তিন ভাতা নিলে পাবেন আয়করে বিশেষ সুবিধা!

কোন কোন ভাতায় আপনি পেতে পারেন ছাড়? এই প্রতিবেদনে রইল এমন তিন গুরুত্বপূর্ণ ভাতার হদিস।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১১:৪৯
Share: Save:

ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করবেন? এ দিকে যা খরচ বেড়েছে, তাতে পকেটের হাল বেহাল। তাই আইটিআর ফাইল করার সময়ে একটু আধটু ছাড় পেলে মন্দ হয় না, বলুন? জানেন কি এমন কিছু ভাতা আছে, যার উপরে আপনি পেতে পারেন আয়কর ছাড়? তবে তা নির্দিষ্ট শর্ত সাপেক্ষ। কোন কোন ভাতায় আপনি পেতে পারেন ছাড়? এই প্রতিবেদনে রইল এমন তিন গুরুত্বপূর্ণ ভাতার হদিস।

বাড়ি ভাড়া ভাতা

আপনি যদি বেতনভোগী হন এবং ভাড়া বাড়িতে থাকেন এবং আপনার নিয়োগকর্তার থেকে এইচআরএ বা বাড়ি ভাড়া ভাতা পান, তবে সেই ভাতার উপরে আপনি আয়কর ছাড় পাবেন। তবে আপনি যদি ভাড়া বাড়িতে না থাকেন, অথচ বাড়ি ভাড়া ভাতা পান, তা হলে তা করযোগ্য। মনে রাখবেন বাড়ি ভাড়া ভাতার কর বাঁচাতে গেলে কিন্তু ভাড়ার রসিদ জমা দেওয়া গুরুত্বপূর্ণ।

স্ট্যান্ডার্ড ডিডাকশন

২০২২- ২৩ অর্থবছরের জন্য, পুরনো নিয়ম অনুসারে স্ট্যান্ডার্ড ডিডাকশনের সীমা ছিল ৫০,০০০ টাকা। ২০২৩ সালে বাজেট অনুসারে, বেতনভোগী করদাতারা এখন ২০২৩-২৪ আর্থিক বছরেও নতুন কর ব্যবস্থার অধীনে ৫০,০০০ টাকা স্ট্যান্ডার্ড ডিডাকশন পাবেন।

ভ্রমণ ভাতা বা লিভ ট্রাভেল অ্যালোয়েন্স

অনেক বেতনভোগী কর্মী বেড়াতে যাওয়ার জন্য ভাতা পান। আয়করের তরফ থেকে এই ভাতার উপরেও বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে। তবে ছাড়ের আওতায় পুরো ভ্রমণের সব খরচ কখনওই পড়ে না। যেমন কেনাকাটা, বিনোদন বা খাবারদাবারের খরচ এই ছাড়ের বাইরে। আপনি চার বছরের ব্লকে দু’বার এই ভাতার উপরে করছাড় দাবি করতে পারেন। ভ্রমণ ভাতায় ছাড় পেতে হলে ভ্রমণের গন্তব্য অবশ্যই দেশের মধ্যে হতে হবে। বেড়াতে যাওয়ার জন্য ট্রেন, প্লেন বা অন্য কোনও গণ পরিবহণ ব্যবহার করতে হবে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax Income Income Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE