Advertisement
১৩ জুলাই ২০২৪
Presents
Discount on Tax

এই উপায় মানলেই আয়করে পাবেন ৫০,০০০ টাকা অবধি ছাড়!

কী করে বাঁচাবেন আয়কর? জানেন কি আপনার বাবা-মায়ের চিকিৎসার জন্যও ছাড় পেতে পারেন আয়করে?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১১:৫১
Share: Save:

বছর প্রায় শেষ। আর কয়েক দিন পরেই নতুন বছর শুরু। তার পরেই আসবে আয়কর জমা দেওয়ার পালা। অনেকের কর বাবদ বেরিয়ে যায় অনেকগুলো টাকা। এ দিকে হয়তো সারা বছরে অনেক টাকাই চলে গিয়েছে চিকিৎসা বাবদ। তা হলে উপায়? কী করে বাঁচাবেন আয়কর? জানেন কি আপনার বাবা-মায়ের চিকিৎসার জন্যও ছাড় পেতে পারেন আয়করে?

আজ্ঞে হ্যাঁ। আয়করের ৮০ ডি ধারা অনুযায়ী আপনিও আপনার বাবা মায়ের চিকিৎসা বাবদ খরচের সুবাদে ছাড় পেতে পারেন আয়করে। সেই ছাড় অবশ্যই শর্ত সাপেক্ষ।

আয়কর আইন ১৯৬১ এর ৮০ডি ধারা অনুযায়ী যদি আপনার বাবা মায়ের বয়স যদি ৬০ বছরের বেশি হয় এবং আপনি তাঁদের চিকিৎসার সব ভার বহন করেন, তা হলে আপনি প্রায় ৫০ হাজার টাকা অবধি ছাড় পেতে পারেন।

তবে মনে রাখবেন এই ছাড় পেতে গেলে যাঁর জন্য ছাড় দাবি করা হয়েছে, তাঁর নামে কোনও স্বাস্থ্য প্রকল্প বা বিমা থাকা চলবে না।

এই দুই শর্ত মিললেই কিন্তু বছরে ৫০ হাজার টাকা করে চিকিৎসা বাবদ ছাড় পেতে পারেন। তবে চিকিৎসার টাকা নগদে মেটালে এই ছাড় পাবেন না। এই ছাড় পেতে গেলে আপনাকে চিকিৎসার খরচ ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইউপিআই, চেক নয়তো নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে মেটাতে হবে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Savings Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE