Advertisement
১১ মে ২০২৪
Tirupati Temple

তিরুপতি মন্দিরে প্রতি বছর জমা পড়ে কয়েকশো টন চুল! কোথায় যায়, কী হয় এই বিপুল কেশরাশি নিয়ে?

ইচ্ছাপূরণ হলে চুল কাটিয়ে দান করেন ভক্তেরা। আর এই চুল বিক্রি করেই বছরে কোটি কোটি টাকার ব্যবসা করেন মন্দির কর্তৃপক্ষ। কারা কেনেন এই চুল? কী ভাবে চলে বেচাকেনা?

সংবাদ সংস্থা
তিরুপতি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:১৫
Share: Save:
০১ ১৪
image of shaving head in Tirupati temple

প্রতি দিন হাজার হাজার পুণ্যার্থী ভিড় জমান তিরুপতি-সহ দেশের বিভিন্ন মন্দিরে। পুজো দেন। ইচ্ছাপূরণ হলে চুল কাটিয়ে দান করেন ভক্তেরা। আর এই চুল বিক্রি করেই বছরে কোটি কোটি টাকার ব্যবসা করেন মন্দির কর্তৃপক্ষ। কারা কেনেন এই চুল? কী ভাবে চলে বেচাকেনা?

০২ ১৪
Image of Tirupati temple

দেশে তিরুপতি মন্দিরে ভক্তরা সব থেকে বেশি চুল দান করেন। তার কারণও রয়েছে। বলা হয়, এই মন্দিরে ভক্তরা যত চুল দেন, ঈশ্বর তার ১০ গুণ বেশি সম্পত্তি ফিরিয়ে দেন তাঁকে।

০৩ ১৪
image of shaving head in Tirupati temple

কথিত রয়েছে, তিরুপতি মন্দিরে চুল দিলে সন্তুষ্ট হন লক্ষ্মী। তাই এখানে শুধু পুরুষ নন, মহিলারাও ইচ্ছাপূরণ হলে চুল দান করেন।

০৪ ১৪
Image of lord Balaji

চুল দান নিয়ে অন্য একটি গল্পও প্রচলিত রয়েছে। বলা হয়, অতীতে বালাজির মূর্তির উপর পিপঁড়ের পাহাড় তৈরি হয়েছিল। একটি গরু রোজ এসে ওই পিঁপড়ের পাহাড়ে দুধ দিত। এক দিন দেখতে পেয়ে খুব রেগে যান গরুর মালিক। কুঠার দিয়ে গরুর মাথায় আঘাত করেন।

০৫ ১৪
image of shaving head in Tirupati temple

সেই আঘাত লাগে বালাজির মাথায়। রক্তক্ষরণ শুরু হয়। আঘাতে বালাজির মাথার চুল ঝরে পড়ে।তা দেখে নীলাদেবী নিজের চুল কেটে সেই ক্ষতের উপর জড়িয়ে দেন। সঙ্গে সঙ্গে বালাজির আঘাত সেরে যায়। দক্ষিণ ভারতে বিভিন্ন মন্দিরে রয়েছে নীলাদেবীর মূর্তি।

০৬ ১৪
Image of Tirupati temple

নীলাদেবীর এই পদক্ষেপে নারায়ণ খুশি হন। জানান, মহিলাদের শরীরের সৌন্দর্যের গুরুত্বপূর্ণ অঙ্গ হল চুল। সেই চুলই তাঁর জন্য কেটে ফেলেছেন নীলাদেবী। মনে করা হয়, সেই কারণেই তিরুপতি মন্দিরে চুল দিলে ইচ্ছাপূরণ হয়।

০৭ ১৪
image of shaving head in Tirupati temple

প্রতি বছর লক্ষ টন চুল দেওয়া হয় তিরুপতি মন্দিরে। পরিসংখ্যান বলছে, বছরে ৫০০ থেকে ৬০০ টন চুল দেন ভক্তেরা। তার পর কী করা হয় সেই চুল দিয়ে?

০৮ ১৪
image of processing hair cut in Tirupati temple

মন্দির সূত্রে জানা গিয়েছে, কেটে ফেলা চুল প্রথমে গরম জলে ফোটানো হয়। তার পর তা সাবান দিয়ে ধুয়ে শুকানো হয়। তার পর একটি গুদামে ভরে রাখা হয়। সেই গুদামের তাপমাত্রা নিয়ন্ত্রিত থাকে।

০৯ ১৪
image of processing hair cut in Tirupati temple

বিভিন্ন ভাগে ভাগ করে চুল সংরক্ষণ করা হয়। প্রথম ভাগে পড়ে ২৭ ইঞ্চির বেশি দৈর্ঘ্যের চুল। দ্বিতীয় ভাগে রয়েছে ১৯ থেকে ২৬ ইঞ্চি দীর্ঘ চুল। তৃতীয় ভাগে রয়েছে ১০ থেকে ১৮ ইঞ্চি লম্বা চুল। চতুর্থ ভাগে রাখা হয় পাঁচ থেকে ন’ইঞ্চি লম্বা চুল। পাঁচ ইঞ্চির কম দৈর্ঘ্যের চুল রাখা হয় পঞ্চম ভাগে।

১০ ১৪
image of processing hair cut in Tirupati temple

একটি সংবাদমাধ্যমের দাবি, প্রথম ভাগের চুল প্রতি কেজিতে প্রায় ২,৯০০ থেকে ৩০০০ টাকায় বিক্রি হয়। দ্বিতীয় ভাগের চুল বিক্রি হয় ২,৬০০ টাকা কেজি দরে। আর পঞ্চম ভাগের চুল বিক্রি হয় কেজি প্রতি ৩৬ টাকা দরে।

১১ ১৪
image of devotee in Tirupati Temple

সেই চুল অনলাইনে নিলাম করা হয়। নিলাম করে তিরুমালা তিরুপতি দেবস্থানম। আর তা করে কোটি কোটি টাকা আয় করেন কর্তৃপক্ষ। বিক্রি হয় চিন, আমেরিকা-সহ ইউরোপ, আফ্রিকার বিভিন্ন দেশে। এই চুল দিয়ে তৈরি হয় উইগ।

১২ ১৪
Image of shaving head in Tirupati Temple

তিরুপতি মন্দিরে ভক্তদের চুল কামানোর জন্য নিযুক্ত ৬০০ জন। পরিসংখ্যান বলছে, প্রতি দিন ২০ হাজার ভক্ত এসে এখানে চুল কামান।

১৩ ১৪
Image of shaving head in Tirupati Temple

একটি সংবাদমাধ্যম দাবি করেছে, তিরুপতিতে প্রত্যেক ভক্তের মাথা কামানোর জন্য নাপিতেরা পান ১১ টাকা। মাসে তাঁদের মেরেকেটে রোজগার আট হাজার টাকা। ভক্তেরা খুশি হয়ে অনেক সময় তাঁদের অতিরিক্ত টাকা দিয়ে থাকেন। নাপিতদের অভিযোগ, সেই টাকা নিয়ে নেন মন্দিরের নিরাপত্তারক্ষীরা।

১৪ ১৪
Image of shaving head in Tirupati Temple

একটি সংবাদমাধ্যম দাবি করেছিল, ২০২১ সালের জানুয়ারি মাসে তিরুপতি মন্দির কর্তৃপক্ষ ১ লক্ষ ৪৩ হাজার ৯০০ কেজি চুল বিক্রি করেছিলেন। অনলাইনে সেই চুল নিলাম করে পেয়েছিলেন ১১ কোটি ১৭ লক্ষ টাকা। প্রতি বছর প্রায় ১৫০ কোটি টাকা আয় করেন তিরুপতি মন্দির কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE