সচেতনতায় মুড়ে রেস্তরাঁ খোলার প্রস্তুতি নিচ্ছে ‘লর্ড অব ড্রিঙ্কস’, শেফ জানালেন সেরা দুই পদের রেসিপি

নিজস্ব প্রতিবেদন
সচেতনতায় মুড়ে রেস্তরাঁ খোলার প্রস্তুতি নিচ্ছে ‘লর্ড অব ড্রিঙ্কস’, শেফ জানালেন সেরা দুই পদের রেসিপি

সাউথ সিটির ভিতর ঘোরাফেরা করার পর ক্লান্ত শরীর আর খিদে পাওয়া মনটাকে এক বার ৩৮৫০ স্কোয়ার ফুটের চার দেওয়ালে আটকে ফেললে আর চিন্তা নেই। মনের মতো খাবার ও পানীয় হৃদয় জোড়াবে। বয়স এক বছরও হয়নি। তাতে কী? প্রথম থেকেই দেশ-বিদেশের নানা ক্যুইজিনের খাবারকে নিজেদের মেনুতে রেখেছে লর্ড অব ড্রিঙ্কস। নামটা বদলে লর্ড অব ‘লর্ড অব ফুড অ্যান্ড ড্রিঙ্কস’ দিলেও অবাক হতাম না। খাবারের মান এতটাই ভাল যে কলকাতায় বসে ভিন দেশের খাবার চাখলেও বোঝা যায় না তা এই দেশের শেফের হাতেই তৈরি! প্রন সুক্কা, মলওয়ানি ক্র্যাব, নানা রকমের ডিম সাম, চারকোল ডিমসাম, প্রন সল্ট অ্যান্ড পিপার, চিকেন ফাঙ্গি নানা রকমের লোভনীয় পদ রয়েছে মেনুতে। মকটেলও পাবেন হরেক ধাঁচের।

অন্দরসজ্জাও তাক লাগানোর মতো। থ্রিডি ছবি, থ্রিডি মডেল, শো পিস দিয়ে ঘেরা রেস্তরাঁ যেন কলকাতার এক টুকরো নৈশজীবন! সোনারঙা আলো আর আরামদায়ক চেয়ার-টেবল করোনা-পরবর্তী সময়েও কলকাতাবাসীকে দিতে চলেছে মনের আরাম। উদ্বেগবিহীন কিছুটা সময়। উদ্বেগবিহীনই। কারণ, রেস্তরাঁ খুললেই করোনা সংক্রান্ত সব রকম সচেতনতা এখানে নেওয়া হবে। এখনও প্রতি দিন স্যানিটাইজার, মাস্ক, সাবানের সাহায্যে নিয়ত পরিষ্কার হচ্ছে গোটা রেস্তরাঁ। খোলার পর থালাবাসনও চোখের সামনেই স্যানিটাইজ করে দেওয়া হবে অতিথিকে।

রবি থেকে বৃহস্পতিবার পর্যন্ত এই রেস্তরাঁ খোলা থাকে দুপুর ১২ টা থেকে রাত ১২টা পর্য়ন্ত। তবে সপ্তাহান্তের আমেজকে আরও একটু উস্কে দিতে শুক্র ও শনিবার রেস্তরাঁ বন্ধ হয় রাত ১টায়। পানীয় ছাড়া শুধু খাবারেই মন বসাতে চাইলে দু@জনের জন্য খরচ পড়বে কমপক্ষে ১০০০ টাকা। তবে পানীয় নিলে সে খরচ দাঁড়াবে ১৮০০ টাকায়।

আরও পড়ুন: দুই বাংলার স্বাদ ঘুরছে মার্কুইস লেনের ইছামতীর তীরে

এই রেস্তরাঁর অন্যতম দুই সিগনেচার পদ বানিয়ে নিতে পারেন বাড়িতেই। সেখানকার শেফরা জানালেন এই দুই পদের রহস্য।

চিকেন ফাঙ্গি

চিকেন ম্যারিনেশনের সময়: ২৫-৩৫ মিনিট।

উপাদান

চিকেন ব্রেস্ট: মাঝারি আকারের ২ টুকরো (২০০ গ্রাম)

টাটকা মাশরুম: কয়েক টুকরো

রসুন: ৩-৪ কোয়া

পিঁয়াজকুচি: ৩-৪ চামচ

নুন: স্বাদ মতো

গোলমরিচ গুঁড়ো: ৫ গ্রাম

ফ্রেশ ক্রিম: ১০০ গ্রাম

মাখন: ৩০ গ্রাম

চিকেন স্টক

হোয়াইট ওয়াইন: সামান্য (না দিলেও চলে)

হলদে জুকিনি: ৫০ গ্রাম

সবুজ জুকিনি: ৫০ গ্রাম

অ্যাস্পারাগাস: ২ পিস

ফ্রেঞ্চ বিন: ২০ গ্রাম

ব্রকোলি: ৫০ গ্রাম

লেটুস: সামান্য

প্রণালী

চিকেন ব্রেস্টটা ভাল করে ধুয়ে একটি পাত্রে অলিভ অয়েল, রসুন, নুন, কালো মরিচ দিয়ে ভাল করে ম্যারিনেট করে রাখতে হবে।

ম্যাশড আলু

১৫০ গ্রাম আলু ভাল করে ধুয়ে, খোসা ছাড়িয়ে, পরিমাণ মতো নুন দিয়ে ফোটাতে হবে। ফোটানো হয়ে গেলে ভাল করে মেখে ওর মধ্যে ৫০ গ্রাম ক্রিম, ২০ গ্রাম মাখন, পরিমাণ মতো নুন দিয়ে গরম করতে হবে।

ভেজ সতে

একটি নন-স্টিক প্যানে সব সব্জিগুলো ঢিমে আঁচে অলিভ অয়েল, বাটার দিয়ে লেটুস, রসুন, নুন, গোলমরিচ, চিলি ফ্লেকস দিয়ে সতে করে নিতে হবে।

ফাঙ্গি সস

প্যান গরম করে অলিভ অয়েল আর ৫ গ্রাম বাটার দিয়ে প্রথমে পিঁয়াজ, রসুন, থাইম (৩ গ্রাম করে), ৩টি টাটকা মাশরুম কুচিকুচি করে একটু সতে করতে হবে, তার পর ওর মধ্যে চিকেন স্টক দিতে হবে।

ম্যারিনেট করা চিকেন ২টি অলিভ অয়েল দিয়ে ভালো করে গ্রিল করে ওর মধ্যে দিতে হবে। পরিমাণ মতো নুন, কালো মরিচের গুঁড়ো দিতে হবে। ৩ মিনিট পর ৭০ গ্রাম ফ্রেশ ক্রিম, ৬০ মিলি হোয়াইট ওয়াইন (না দিলেও চলে), প্রসেসড্‌ চিজ দিয়ে একটু কষে নামিয়ে নিতে হবে।

একটা প্লেটে ম্যাশড পটেটো, ভেজ সটে আর চিকেন ব্রেস্ট সাজিয়ে উপর থেকে সস দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন:  মুচমুচে পাউরুটির ভিতরে ঝুরো পনির! চা-কফির পাশে একেই রাখুন প্লেটে

বিয়ার চিকেন চিপস্

উপকরণ

চিকেন(সুপ্রিম টুকরো): ৪ টুকরো

কেজুন স্পাইস (অনলাইনে মিলবে)

রসুন

নুন

গোলমরিচ

লেবুর রস

অলিভ অয়েল

বিয়ার ব্যাটার

বিয়ার

টেম্পুরা ফ্লাওয়ার

বেকিং পাউডা

প্রণালী

চিকেন সুপ্রিম ভাল করে ধুয়ে ওর মধ্যে কেজুন স্পাইসি ৫ গ্রাম, রসুন ৫ গ্রাম (কুঁচানো), নুন, গোলমরিচ ২ গ্রাম, অলিভ অয়েল ১০ মিলি, লেবুর রস ১৫ মিলি (পাতিলেবু) দিয়ে ভাল করে মিশিয়ে (৩০ মিনিট থেকে ৪৫ মিনিট)ফ্রিজে রাখতে হবে।

বিয়ার ব্যাটার বানানোর জন্য বিয়ার ৯০ মিলি এবং টেম্পুরা ফ্লাওয়ার ৫০ গ্রাম দিয়ে একটি মিশ্রণ বানাতে হবে। এর পর কড়াইয়ে সাদা তেল গরম হলে ম্যারিনেট করা চিকেন সুপ্রিমগুলো বিয়ার ব্যাটার মিশ্রণটিতে ডুবিয়ে ফ্রাই করতে হবে। চিকেনগুলি সোনালী রঙের হলে কড়াই থেকে তুলে মেয়োনিজ দিয়ে পরিবেশন করুন।