Advertisement
২৯ এপ্রিল ২০২৪
cooking tips

৩ ভুল: ডিম রান্নার সময় এড়িয়ে না চললে স্বাদ এবং পুষ্টিগুণ দুই-ই নষ্ট হয়

হেঁশেলে ডিমের জায়গা পাকাপোক্ত। তা ছাড়া ডিম হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। ফলে নিয়ম করেই ডিম খান অনেকে। তবে ডিম রান্নার সময় কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি।

symbolic image.

ডিম রান্না সহজ নয়! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৯:৩১
Share: Save:

চটজলদি কিছু রান্না করার কথা হলেই প্রথমেই মাথায় আসে ডিমের কথা। কষা কিংবা ডাল-ভাতের সঙ্গে অমলেট, ভোজে ডিম থাকলে অনেকের মুখেই হাসি ফুটে ওঠে। আবার কোনও খবর না দিয়ে বাড়িতে অতিথি চলে এলে তড়িঘড়ি কিছু একটা বানিয়ে ফেলতেও ডিমই একমাত্র ভরসা। হেঁশেলে ডিমের জায়গা পাকাপোক্ত। তা ছাড়া ডিম হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। ফলে নিয়ম করেই ডিম খান অনেকে। তবে ডিম রান্নার সময় কয়েকটি ভুল এড়িয়ে চলা জরুরি।

১) বেকিংয়ের সময় অনেক ক্ষেত্রেই ডিম ব্যবহার করা হয়। সে ক্ষেত্রে ফ্রিজ থেকে বার করা ঠান্ডা ডিম ভুলেও ব্যবহার করবেন না। নইলে কিন্তু কেক, কুকিজ় ঠিক মতো বেক হবে না। বেকিংয়ের প্রস্তুতির আগে ডিম ফ্রিজ থেকে বার করে রাখুন। ঘরের তাপমাত্রায় এলে সেগুলি ব্যবহার করুন।

২) অল্প তেলে ডিমের অমলেট কিংবা পোচ রান্নার সময় কড়াইতে সেগুলি লেগে যায়। এগুলি রান্নার সময় ননস্টিক প্যান ব্যবহার করুন। ডিম সেদ্ধ করার সময় কানা উঁচু পাত্র ব্যবহার করুন।

৩) ডিম সেদ্ধ করার সময় কত ক্ষণ ফোটাবেন, তা ঠিক বুঝতে পারা যায় না। মোটামুটি সম্পূর্ণ সেদ্ধ ডিম চাইলে ১০ থেকে ১২ মিনিট ডিম সেদ্ধ করুন। তার পর গরম জলেই ডিমগুলি খানিক ক্ষণ রেখে দিন। ভাপেই সেগুলি সেদ্ধ হয়ে যাবে। বেশি ক্ষণ ধরে জলে ফোটালে কুসুমের স্বাদ বিগড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE