মোমো খেতে ভালবাসেন? আর বাইরে কেন? এ ভাবেই বানিয়ে ফেলুন বাড়িতে

নিজস্ব প্রতিবেদন
মোমো খেতে ভালবাসেন? আর বাইরে কেন? এ ভাবেই বানিয়ে ফেলুন বাড়িতে

সকাল-সন্ধের টিফিনে মুখরোচক কিছুর খোঁজ সব সময়ই চলতে থাকে। বাড়িতে খুদে সদস্য থাকলে তো আর কথাই নেই। প্রতি দিন নিত্যনতুন কিছু বানানোর তাগিদও তৈরি হয় তাদের বায়না সামলাতে। কিন্তু বাজাভুজি বা তেল-মশলার কাবার এড়িয়ে মুখরোচক কিছু বানানো এত সহজও নয়। তালিকাও কম পড়ে।

তবে খুব সহজ পদ্ধতিতে মোমো বানানো জানলে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন এমন মজাদার খাবার। গরম গরম সুপ কিংবা কেবল আচার বা সস দিয়ে পরিবেশন করলেই পেট ও মন দুইয়ের চাহিদাই মিটবে।

কিন্তু বাড়িতে বানানো মোমোকি আদৌ দোকানের মতো খেতে হবে? আলবাত হবে। যদি মেনে চলেন এমন রেসিপি। কী ভাবে বানাবেন মোমো দেখে নিন। সহজলভ্য উপাদান ও পদ্ধতিতেই পাতে উঠুক লোভনীয় এই পদ।

আরও পড়ুন: দই চাট, পাপড়ি চাট তো খেয়েছেন, এ বার পাতে পড়ুক চিকেন চাট!​

চিকেন মোমো

উপকরণ:

মুরগির কিমা: ১৫০ গ্রাম

মিহি করে কুচনো পেঁয়াজ: ১০০ গ্রাম

সয়া সস: ২ চামচ

কুচোনো আদা: ২ ইঞ্চি মতো

মিহি করে কুচোনো রসুন: চার কোয়া

কুচোনো কাঁচালঙ্কা: স্বাদ অনুযায়ী

ময়দা: এক কাপ

নুন: স্বাদ মতো

সাদা তেল

আরও পড়ুন: সজনেখালির মাংসের ঝোল

সহজলভ্য উপাদান ও পদ্ধতিতেই পাতে উঠুক লোভনীয় এই পদ।

প্রণালী: নুন-সাদা তেল ও জল দিয়ে ময়দা মেখে নিন আগে। একটু পাতলা ও নরম করে মাখতে হবে ময়দাটা। এ বার প্যানে সাদা তেল দিয়ে তাতে সেদ্ধ করে রাখা চিকেন কিমা, আদা-রসুন-পেঁয়াজ কুচোনো, সয়া সস ও স্বাদ অনুযায়ী কাঁচা লঙ্কা কুচোনো হালকা করে ভেজে নিন। এটাই মোমোর ভিতরের পুর। এ বার ময়দার লেচি কেটে তা বেলে নিন পাতলা করে। বেলা হলে মাঝখানে কিছুটা পুর দিন। এ বার লেচির মুখটা এমন ভাবে বন্ধ করুন যাতে পুর তা বেদ করে বাইরে বেরতে না পারে। এ বার গ্যাসে স্টিমার বসিয়ে তার গায়ে সাদা তেল মাখান। স্টিমার না থাকলে জল ভর্তি বড় পাত্রের মুখে কাপড় বেঁধে তার মধ্যে মোমোগুলি রেখে ঢাকা দিয়ে দিন। মিনিট দশ-পনেরো সেদ্ধ হলেই তারি আপনার প্রিয় মোমো। সুপ বা সসের সঙ্গে পরিবেশন করুন।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।​