Advertisement
২১ জুলাই ২০২৪
Chocolate Mousse

শরীরের কথা ভেবে ডেজার্ট এড়িয়ে চলেন? নির্ভয়ে এমন চকো ম্যুজ খান, জেনে নিন বানানোর উপায়

ক্রিম, মাখন, চিনি লাগবে না। জেনে নিন, কী ভাবে বানিয়ে নিতে পারেন গ্লুটেন-মুক্ত চকো ম্যুজ।

ডেজার্ট খেতে ইচ্ছে হলে খেয়ে দেখুন স্বাস্থ্যকর এই ম্যুজ।

ডেজার্ট খেতে ইচ্ছে হলে খেয়ে দেখুন স্বাস্থ্যকর এই ম্যুজ। ছবি: সংগৃহীত।

শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৯:৩৯
Share: Save:

বাদাম ছড়ানো চকোলেট পেস্ট্রি হোক বা ক্রিমি ম্যুজ। দেখেলই মন বলে খাই খাই! জিভে আসা জল কোনও রকমে সামলে সান্ত্বনা দেন মনকে? দু’চামচ খেলেই তো ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা মাঠে মারা যাবে। তাই বলে কি খাবেন না ডেজার্ট! একদিন না হয় মনকে বাঁধ দিলেন, ক’দিন সামলাবেন? তার চেয়ে বরং মনকেও ‘হ্যাঁ’ বলুন। কষ্ট পেয়ে লাভ কী! তবে ডেজার্টে থাকে প্রচুর ক্যালোরি। সাধারণত চকোলেট, ক্রিম ও চিনি দিয়ে তৈরি পেস্ট্রি হোক বা ম্যুজ বা অন্য কোনও ডেজার্টে প্রচুর পরিমাণ ক্যালোরি থাকে। এমন খাবার নিয়মিত খাওয়া স্বাস্থ্যের পক্ষে একেবারে ভাল নয়। তাই বলে কি একেবারেই খাওয়া যাবে না? তবে গ্লুটেন-মুক্ত চকো ম্যুজের কথা ভাবা যেতেই পারে।

বানিয়ে ফেলুন গ্লুটেন-মুক্ত স্বাস্থ্যকর চকো ম্যুজ

শরীরে ক্ষতি না করেই ডেজার্ট খেয়ে মন ভরাতে চাইলে বানিয়ে ফেলুন গ্লুটেন-মুক্ত চকো ম্যুজ। এ জন্য লাগবে সেদ্ধ ব্রাউন রাইস, ডার্ক চকোলেট, দুধ, চকো চিপস্, আখরোট।

একটি মিক্সার গ্রাইন্ডারে এক কাপ সেদ্ধ করা ব্রাউন রাইসের সঙ্গে ডার্ক চকোলেট কুচি ও এক কাপ গরম দুধ দিয়ে ভাল করে ঘুরিয়ে নিন। চকোলেটের একটি ঘন মিশ্রণ তৈরি হবে এতে। একটি পাত্রে ঘন মিশ্রণটি ঢেলে তার সঙ্গে চকো চিপস্‌ ও আখরোট কুঁচি মিশিয়ে নিন। কাচের ছোট পাত্রে মিশ্রণটি ঢেলে উপর থেকে বাদাম, ব্লু বেরি কুঁচিয়ে ছড়িয়ে দিয়ে ফ্রিজে ৩-৪ ঘণ্টা ঠান্ডা করে নিন। তৈরি হয়ে যাবে গ্লুটেন-মুক্ত চকো ম্যুজ। মনের সুখে এই ডেজার্ট খেলে স্বাস্থ্যের ক্ষতি হবে না। বরং এতে ভাল থাকবে শরীর।

ডেজার্টের গুণ

ডার্ক চকোলেটে থাকে ফাইবার। এ ছাড়া থাকে আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জিঙ্ক। সীমিত পরিমাণ ডার্ক চকোলেট খাওয়া গেলে, তা হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। গবেষণা বলছে, ডার্ক চকোলেট ওজন কমানোর জন্য জরুরি। এটি বিপাকহার বাড়াতে সাহায্য করে। মনও ফুরফুরে রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chocolate Mousse Dessert Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE