Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Dosa

Dosa Printer: প্রিন্টার থেকে বার হবে মুচমুচে দোসা! এমন যন্ত্র আগে দেখেছেন?

বাজারে এসেছে এমন এক যন্ত্র যা আপনার ইচ্ছে মতো দোসাই ‘প্রিন্ট’ করে দেবে, বানাতে হবে না হাতে।

দোসার প্রিন্টআউট?

দোসার প্রিন্টআউট? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১১:১৩
Share: Save:

শুধু দক্ষিণ ভারত নয়, এখন দেশ ও বিদেশের বহু মানুষেরই অত্যন্ত প্রিয় খাবার দোসা। তবে খেতে সুস্বাদু হলেও দোসা বানানো খুব একটা সহজ নয়। বিশেষ করে দোসাই কতটা পাতলা হবে, কিংবা কতটা মুচমুচে হবে তা পাকা রাঁধুনি না হলে বুঝে ওঠা কঠিন। তবে এ বার দূর হয়ে যেতে পারে সেই সমস্যা। বাজারে এসেছে এমন এক যন্ত্র যা আপনার ইচ্ছে মতো দোসাই ‘প্রিন্ট’ করে দেবে, বানাতে হবে না হাতে।

অদ্ভুত শোনালেও সম্প্রতি এক দোসা তৈরির প্রিন্টারের বিজ্ঞাপন ঘুরছে নেটমাধ্যমে। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, যন্ত্রটিতে স্রেফ উপকরণ ঢেলে দিলেই কাগজ ছাপার মতো করে বেরিয়ে আসছে দোসাই। এমনকি এ-ও বিজ্ঞাপনে দাবি করা হয়েছে যে বোতাম টিপেই ঠিক করে দেওয়া যাবে কতটা নরম কিংবা মুচমুচে হবে দোসাইগুলি।

বোতাম টিপেই ঠিক করে দেওয়া যাবে কতটা নরম কিংবা মুচমুচে হবে দোসাইগুলি।

বোতাম টিপেই ঠিক করে দেওয়া যাবে কতটা নরম কিংবা মুচমুচে হবে দোসাইগুলি। প্রতীকী ছবি।

গোটা বিষয়টি নিয়ে রীতিমতো দু’ভাগ নেটাগরিকরা। কেউ সাধুবাদ জানিয়েছেন এ হেন উদ্ভাবনকে। কারও আবার দাবি, একেবারেই অপ্রয়োজনীয় যন্ত্র এটি, কারণ দোসা বানানো খুব একটা কঠিন নয়, উপকরণের মিশ্রণটি তৈরি করাই আসল কলা। কেউ কেউ আবার অভিযোগ করছেন, প্রযুক্তির নামে ঐতিহ্য ধ্বংস হচ্ছে এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dosa Sprinter science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE