Advertisement
২৩ জুন ২০২৪
ice cream

Exotic Food: শুঁয়োপোকা থেকে কুচো মাছ! ৮০০ স্বাদের আইসক্রিম মেলে কোন দোকানে

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ‘টাপি টাপি’ বলে একটি আইসক্রিমের দোকানে প্রায় ৮০০ রকম ফ্লেভারের আইসক্রিম পাওয়া যায়।

আইসক্রিমে মাছের স্বাদ!

আইসক্রিমে মাছের স্বাদ! ছবি সৌজন্য: সিএনএন।

সংবাদ সংস্থা
কেপটাউন শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১২:১২
Share: Save:

খাদ্যরসিকদের জিভে জল আনতে মাঝেমাঝেই বিভিন্ন বিচিত্র স্বাদের আইসক্রিম আসে বাজারে। কিন্তু তাই বলে শুঁয়োপোকার স্বাদের আইসক্রিম! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমন আইসক্রিমও পাওয়া যায়। তবে চেখে দেখতে চাইলে যেতে হবে আফ্রিকায়।

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ‘টাপি টাপি’ নামক একটি দোকানে প্রায় ৮০০ রকম ফ্লেভারের আইসক্রিম পাওয়া যায়। দোকানটি যিনি চালান, তাঁর নাম টাপিওয়া গুজহা। গুজহা এক জন মলিকুলার বায়োলজিস্ট। সহজ করে বললে, জীববিজ্ঞানের আণবিক দিক নিয়ে গবেষণা করাই তাঁর কাজ। কিন্তু গবেষণার পাশাপাশি রান্না করতেও খুব ভালবাসেন। তাই নিজের পেশা ও নেশাকে মিশিয়ে তৈরি করেছেন এই আইসক্রিমের দোকানটি। তাঁর দাবি, এই দোকানে মিলবে হাতে তৈরি খাঁটি আফ্রিকান আইসক্রিম।

কেপটাউনে ‘টাপি টাপি’ নামক একটি দোকানে প্রায় ৮০০ রকম ফ্লেভারের আইসক্রিম পাওয়া যায়।

কেপটাউনে ‘টাপি টাপি’ নামক একটি দোকানে প্রায় ৮০০ রকম ফ্লেভারের আইসক্রিম পাওয়া যায়। প্রতীকী ছবি।

গুজহা আফ্রিকার বিভিন্ন প্রান্তের মানুষের খাদ্যাভ্যাস পর্যবেক্ষণ করে খুঁজে বার করেছেন বিশেষ বিশেষ কিছু স্বাদ। তার পর নিজের পুঁথিগত বিদ্যাকে কাজে লাগিয়ে সেই স্বাদগুলিই তুলে এনেছেন আইসক্রিমে। তাঁর বানানো আইসক্রিমের তালিকায় রয়েছে মাতেম্বা বলে এক রকম কুচো মাছের স্বাদের আইসক্রিম। রয়েছে মপানে নামক এক ধরনের শুঁয়োপোকার স্বাদও। সংবাদমাধ্যমকে গুজহা জানিয়েছেন, ইথিয়োপিয়া থেকে নাইজিরিয়া, আফ্রিকার বিভিন্ন প্রান্তের ঐতিহ্যশালী যে যে খাবারগুলি হারিয়ে যেতে বসেছে, সেই সব খাবারের স্বাদ মানুষকে মনে করিয়ে দিতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ice cream african Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE