Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fish Recipes

Fish Recipe: পাতুরি কিংবা ভাজা নয়, বিশেষ দিনে বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদের ভেটকি

কালিয়া হোক কিংবা পাতুরি, হোক না ফিশ ফ্রাই— বহু রূপেই ভেটকি জয় করেছে বাঙালির মন। তবে ভিন্ন স্বাদের ভেটকি খেলেও মন্দ হয় না!

হরিয়ালি ভেটকি

হরিয়ালি ভেটকি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৯:১৩
Share: Save:

মাছ খেতে ভালবাসেন না এমন বাঙালি হাতে গোনা। তাই মাছ নিয়ে তাই বাঙালি রান্নায় পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ার নয়। কালিয়া হোক কিংবা পাতুরি, হোক বা ফিশ ফ্রাই— বহু রূপেই ভেটকি জয় করেছে বাঙালির মন। তবে ভিন্ন স্বাদের ভেটকি খেলেও মন্দ হয় না! খুব সামান্য কিছু উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন হরিয়ালি ভেটকি! রইল প্রণালী।

উপকরণ:

ভেটকির মাছের ফিলে: ৫-৬ টা

ধনেপাতা: ২০০ গ্রাম

পুদিনাপাতা: ৫০ গ্রাম

কাঁচা লঙ্কা: ৫-৬ টা

রসুন বাটা: ১ টেবিল চামচ

টমেটো: ১ টা

লেবুর রস: ২ টেবিল চামচ

গোলমরিচ: ১ টেবিল চামচ

ফ্রেশ ক্রিম: ২ টেবিল চামচ

মাখন: ২-৩ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদমতো

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রণালী:

ভেটকির ফিলেগুলিতে নুন, গোলমরিচ, লেবুর রস দিয়ে মাখিয়ে ঘণ্টা দুয়েক ফ্রিজে রেখে দিন। এর পরে কড়াইতে মাখন গরম করে মাছগুলি হালকা ভেজে তুলে রাখুন। মিক্সিতে কাঁচালঙ্কা, ধনে পাতা, পুদিনা পাতা, টমেটো একসঙ্গে মিশিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন। মাছ ভেজে রাখার কড়াইতে আর একটু মাখন নিয়ে তাতে রসুন বাটা দিয়ে দিন। রসুন হালকা লাল হয়ে এলে বেটে রাখা মিশ্রণটি কড়াইতে দিয়ে দিন। ভাল করে কষুন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে অল্প করে জল দিয়ে দিন। স্বাদ অনুযায়ী নুন চিনি দিয়ে দিয়ে ঝোল ফুটে এলে ভেজে রাখা মাছের ফিলেগুলি দিয়ে হালকা হাতে নাড়াচাড়া করে ঢেকে দিন। মিনিট খানেক পর কড়াইয়ের ঢাকনা খুলে এক চামচ মাখন আর ভাল করে ফেটিয়ে রাখা ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ঝোল মাখোমাখো হয়ে এলে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা হরিয়ালি ভেটকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Recipes Bengali Fish Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE