Advertisement
১৮ এপ্রিল ২০২৪
cooking tips

Kitchen tips: ফ্রিজে পনির রাখলে শক্ত হয়ে যায়? কোন টোটকায় হবে মুশকিল আসান

ফ্রিজ থেকে বার করার পর অধিকাংশ সময়েই পনিরের স্বাভাবিক স্বাদ নষ্ট হয়ে যায়। পনির শক্তও হয়ে যায়। কী করলে স্বাদ বিগড়োবে না?

পনির দীর্ঘ দিন তাজা রাখবেন কোন উপায়ে?

পনির দীর্ঘ দিন তাজা রাখবেন কোন উপায়ে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ০৯:১০
Share: Save:

পনির পকোড়া, শাহি পনির, পালক পনির, চিলি পনির— পনির দিয়ে তৈরি বাহারি পদের অন্ত নেই। চটজলদি রান্না হয়ে যায়, তাই অনেকেই বাড়িতে পনির কিনে এনে রেখে দেন। কিন্তু সমস্যাটা হচ্ছে, পনির দীর্ঘ দিন টাটকা রাখার পদ্ধতি অনেকেই জানেন না। কেউ কেউ ভাবেন ফ্রিজে রেখে দিলেই পনির দীর্ঘ দিন ভাল থাকবে। কিন্তু ফ্রিজ থেকে বার করার পর অধিকাংশ সময়েই পনিরের স্বাভাবিক স্বাদ নষ্ট হয়ে যায়। পনির শক্তও হয়ে যায়, খেতেও বিস্বাদ লাগে। কয়েকটি ফন্দি-ফিকির জানলেই দীর্ঘ দিন টাটকা থাকবে পনির। রইল তারই হদিস।

১) ফ্রিজে রাখার আগে নরম ভেজা কাপড়ে পনির মুড়ে নিন। খুব শক্ত করে মুড়বেন না। রান্না করার সময়ে তাড়াতাড়ি কাপড়ে রাখা পনির বার করে, কিছুটা কেটে নিয়ে বাকি পনির আবার ফ্রিজে ঢুকিয়ে দিন। এ ভাবে রাখলে পনির নরম থাকবে।

২) তা ছাড়া একটি ঢাকনা দেওয়া পাত্রে খানিকটা জল ঢেলে তার মধ্যে পনিরটা দিয়ে দিন। এ বার ঢাকা দিয়ে ফ্রিজে রাখুন। জল দেওয়ার কারণে অনেক দিন তাজা থাকবে পনির।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) আপনি যদি প্যাকেটের পনির কেনেন, তা হলে সেটা দীর্ঘ দিন ভাল রাখার জন্য ব্যবহারের আগে প্যাকেট কাটবেন না। প্যাকেট-সহ ফ্রিজে রেখে দিন। রান্না করার আধ ঘণ্টা আগে প্যাকেট থেকে বার করে তবেই ব্যবহার করুন।

৪) জিপলক প্লাস্টিকে মুড়ে রাখলেও পনির ভাল থাকে। তবে রান্না করার আগে প্লাস্টিক থেকে বার করে কেটে পনিরের টুকরোগুলি হালকা গরম জলে ডুবিয়ে রাখুন। এতে পনির নরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE