Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
cooking tips

Cooking Hacks: পাস্তা সেদ্ধ করে সেই জল ফেলে দেন? ব্যবহার করুন হেঁশেলের নানা কাজে

রাতের খাবারে মাঝেমধ্যে চাউমিন-পাস্তা পড়লে মন্দ হয় না! চাউমিন বা পাস্তা সেদ্ধ করার পর আমরা জলটি ছেঁকে ফেলে দিই। ওই জলের গুণ জানেন?

বাড়িতে নরম পিৎজা করার ফন্দি জানেন?

বাড়িতে নরম পিৎজা করার ফন্দি জানেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ২০:৫০
Share: Save:

টিফিনে চাউমিন কিংবা পাস্তা পেলে খুদের খুশির ঠিকানা থাকে না। কেবল ছোটরাই কেন, বড়দের পাতেও রাতের খাবারে মাঝেমধ্যে চাউমিন-পাস্তা পড়লে মন্দ হয় না! চাউমিন বা পাস্তা সেদ্ধ করার পর আমরা জলটি ছেঁকে ফেলে দিই। কিন্তু যদি ফেলে না দিয়ে একটি পাত্রে তা জমিয়ে রেখে দেন, তা হলে নানা কাজে লাগাতে পারবেন পরে। ভাবছেন এই জলে আর কী বা হবে? জেনে নিন কোন কোন রান্নার কাজে এই জল ব্যবহার করতে পারবেন।

১) বাড়িতে পিৎজা বানিয়ে খান মাঝেমাঝে? পিৎজার ময়দা মাখার সময়ে যদি নুন আর তেল মেশানো চাউমিন সেদ্ধ করা জলটি ব্যবহার করেন, তা হলে পিৎজা ব্রেডটি নরম। তুলেতুলে হবে।

২) বর্ষার মরসুমে স্যুপ বানিয়ে খেতে মন্দ লাগে না! নিরামিষ কিংবা আমিষ— স্যুপ যে রকমই হোক না কেন, স্বাদ বাড়াতে ব্যবহার করতে পারেন চাউমিন সেদ্ধ করা জল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) রান্নার সময়ে মশলা ভাল করে কষিয়ে না নিলে ঠিক জমে না। অনেক সময়ে মশলা একটু বেশি শুকিয়ে গিয়ে কড়াইয়ে যখন লেগে যায়, তখন আমরা খানিক জল দিয়ে সেটা আবার ঠিক করে নিই। সেটা সাধারণ জলের বদলে যদি চাউমিন সেদ্ধ করা জল ব্যবহার করেন, তা হলে ঝোল অনেক বেশি সুস্বাদু হতে পারে।

৪) ডাল রান্না করার আগে ভাল করে ধুয়ে কিছু ক্ষণ ভিজিয়ে রাখা হয়। মটর ডাল বা ছোলার ডালের ক্ষেত্রে তা আরও বেশি ক্ষণ ভিজিয়ে রাখতে হয়। যদি সাধারণ জলের বদলে চাউমিন সেদ্ধ করা গরম জলে ডাল ভিজিয়ে রাখতে পারেন, তা হলে ডাল রান্না করতে খানিক সময় বাচবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.