জাপানের খাবার এ বার বাড়ির হেঁশেলেই, সুশি বানানোর ঘরোয়া উপায় জানেন?

নিজস্ব প্রতিবেদন
জাপানের খাবার এ বার বাড়ির হেঁশেলেই, সুশি বানানোর ঘরোয়া উপায় জানেন?

রান্না মানেই কিন্তু কেবল চেনাজানা পরিচিত রান্নাদের মধ্যেই ঘোরাফেরা নয়। বরং ভারতীয় ও বাঙালি রান্নার পাশাপাশি বিভিন্ন বিদেশি ও প্রাদেশিক রান্নাতেও ‘না’ নেই বাঙালির। কলকাতায় যে সব বিদেশি রান্নার কদর রয়েছে তার মধ্যে জাপানের সুশি অন্যতম।

কলকাতার ওয়াশাবি, স্কাই, ফুজি, আজিশাই, জাপানিজ রেস্তরাঁ অ্যান্ড গার্ডেন ইত্যাদি জায়গায় সুশি খাওয়ার জন্য ভিড় জমান অনেকেই। বিশেষ করে ওয়াশাবির নিগিরি সুশি, রোলড সুসি, তে মাকি সুশির চাহিদা ভোজনরসিক মাত্রই জানেন। দেশপ্রিয় পার্কের প্রিয়া সিনেমা হলের কাছে ১৭৪ এ, মোতিলাল নেহরু রোডের এই রেস্তরাঁ নিয়ে কলকাতার বাঙালিদের আগ্রহ রয়েছে।

ঠিক যেমন রয়েছে কোয়েস্ট মল-এর ফিফ্থ ফ্লোরে ‘আজিশাই’ ও ওই মলেরই সিক্সথ ফ্লোরে ‘স্কাই’। রেনবো রোল, মাগুরা টেমাকি, চিজ থিন রোল আজিসাই-এর অন্যতম সিগনেচার ডিশ। একটু পরিপাটি করে বাব্‌ল-সহ সুশি খেতে গেলে আবার পাড়ি দিতে হবে ‘স্কাই’-এ। মায়ো অ্যান্ড স্কেলিয়ন সুশি, ওয়াশাবি এয়ারের টানে বার বার যেতে ইচ্ছা করবে এই রেস্তরাঁয়।

আরও পড়ুন: মোমো খেতে ভালবাসেন? আর বাইরে কেন? এ ভাবেই বানিয়ে ফেলুন বাড়িতে

তবে বিদেশি রান্না বাড়ির হেঁশেলে বানিয়ে ফেলতে যাঁরা পছন্দ করেন, তাঁদের জন্য রইল আজিশাই ও ওয়াশাবি-র বিশেষ তিন রেসিপি।

নিগিরি সুশি (ওয়াশাবি-র মেনু)

উপকরণ

শর্ট গ্রেন সুশি রাইস, ভালো করে ধোয়া: ১/৩ কাপ

জল: ৪ কাপ

সুশি ভিনিগার: ১/৩ টেবিল চামচ

চিনি: ৩/৫ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

টুনা বা স্যামন (সরু ফিলে): ৪-৬ পিস

নোরি শিট: ১টা

পিকল‌্ড আদা

ওয়াশাবি

কিক্কোমান সয়া সস

প্রনালী:

চালটা ভাল করে ধুয়ে নিন। এরপর এটাকে জল ঝরিয়ে ৩০ মিনিট রাখুন। এর পর ৪ কাপ জল দিয়ে চাল টা রান্না করুন। রান্না হয়ে গেলে ঢাকা সরিয়ে চালটা একটা ভেজা কাপড় দিয়ে ১০ মিনিট এর জন্য ঠান্ডা করুন। এর পর সুশি ভিনিগার দিয়ে হালকা হাতে মেশান। এ বার একটা সুশি ম্যাটে একটা নোরি শিট রেখে তাতে ভাত দিয়ে ও রোল করে নিন।

উপর থেকে সরু করে কেটে রাখা মাছের টুকরোগুলো দিন। সুশিগুলো প্লেটিং করে কিক্কোমান সয়া সস, ওয়াশাবি ও পিকল‌্ড আদা দিয়ে সার্ভ করুন।

আরও পড়ুন: দই চাট, পাপড়ি চাট তো খেয়েছেন, এ বার পাতে পড়ুক চিকেন চাট!

ক্রাঞ্চি ম্যাঙ্গো রোল (আজিশাই-এর মেনু)

উপকরণ 

রান্না করা স্টিকি রাইস: ১০০ গ্রাম

ব্রেডক্রাম্বস কোট করা, ডুবো তেলে ভাজা টোফু: ৬০ গ্রাম

পাতলা করে কাটা পাকা আম:  ১০০ গ্রাম

নোরি শিট্:  ১

ওয়াশাবি

পিকল‌্ড আদা

কিক্কোমান সয়া সস

 

প্রনালী: নোরি শিটের উপরে রান্না করা স্টিকি রাইস সমান ভাবে দিন। এর পর এটাকে উল্টে দিন এমন ভাবে যাতে রাইস বাইরের দিকে থাকে আর নোরি শিট ভিতরে। এর পর এতে আগে থেকে ভেজে রাখা টোফু সরু লম্বা করে কেটে দিন ও রোল করে দিন। রোলের উপরে সরু করে কাটা পাকা আমের ফালি গুলো দিন। এ বার রোলটাকে চার টুকরো করে কেটে ওয়াশাবি, পিকল‌্ড আদাও কিক্কোমান সয়া সস দিয়ে পরিবেশন করুন।

স্যামন ক্রিম চিজ রোল

উপকরণ 

স্যামন: ২০ গ্রাম

ক্রিম চিজ: ১০ গ্রাম

রান্না করা স্টিকি রাইস: ৩৫ গ্রাম

নোরি শিট্: ১

স্পাইসি মেওনিজ

সাধারণ মেওনিজ (Mayonnaise)

পার্সলে পাতা: সাজানোর জন্য

ওয়াশাবি

পিকল‌্ড আদা

কিক্কোমান সয়া সস

প্রনালী

নোরি শিটের উপরে রান্না করা স্টিকি রাইস টি সমান ভাবে দিন। এর পর এটাকে উল্টে দিন যাতে রাইস বাইরের দিকে থাকে আর নোরি শিট ভিতরে। এরপর এতে সরু লম্বা করে কাটা স্যমন ও ক্রিম চিজ দিন ও রোল করে দিন। রোলটাকে আট টুকরো করে কেটে পার্সলে পাতা দিয়ে গার্নিশ করুন। প্লেটে ফোঁটা ফোঁটা স্পাইসি ম্যাওনিজ ও নর্মাল ম্যাওনিজ দিন ও ওয়াশাবি, পিকল‌্ড আদা আর কিক্কোমান সয়া সস দিয়ে পরবেশন করুন।