Advertisement
১৯ জুলাই ২০২৪
Kitchen Tips

৫ টোটকা: বর্ষাকালেও দিব্যি ভাল থাকবে গরমের মরসুমে বানানো আচার

বর্ষায় আচার ভাল রাখা কিন্তু সহজ নয়। সঠিক যত্ন না নিলে স্যাঁতসেঁতে আবহাওয়ায় ছত্রাক ধরে যাওয়ার আশঙ্কা প্রবল। কী ভাবে যত্ন নিলে বর্ষাকালে বাড়িতে মজুত আচারগুলি ভাল রাখবেন?

বর্ষার মরসুমে আচার ভাল রাখার ৫ টোটকা।

বর্ষার মরসুমে আচার ভাল রাখার ৫ টোটকা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৮:৪৫
Share: Save:

বাইরে ঝিরিঝিরি বৃষ্টি পড়ছে, তারই মাঝে সন্ধ্যাবেলায় চায়ের সঙ্গে যদি মুড়ি, চানাচুর থাকে তা হলে আড্ডার আসরটা জমে যেতে বাধ্য। বর্ষার এমন উদ্‌যাপন আরও খানিক উস্কে দিতে পারে খানিকটা আচার। টক-ঝাল-মিষ্টি আচার দিয়ে মুড়ি মাখলে তার স্বাদ বেড়ে যায় আরও কয়েক গুণ। আম, লঙ্কা কিংবা রসুনের পরোটা সঙ্গে একটু আচার হলে মন্দ হয় না। অনেকেরই আবার দুপুরে খাওয়ার পাতে একটু মিষ্টি আচার ছাড়া চলে না। তবে বর্ষায় আচার ভাল রাখা কিন্তু সহজ নয়। সঠিক যত্ন না নিলে স্যাঁতসেঁতে আবহাওয়ায় ছত্রাক ধরে যাওয়ার আশঙ্কা প্রবল। কী ভাবে যত্ন নিলে বর্ষাকালে বাড়িতে মজুত আচারগুলি ভাল রাখবেন?

১) বর্ষায় আচার ভর্তি বয়ামের ঢাকনাটা মাঝেমাঝেই খুলে রোদে দিন। বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় আচার সারা ক্ষণ বয়ামবন্দি করে রাখলে তা নষ্ট হয়ে যেতে পারে। এই মরসুমে রোদের দেখা পাওয়া মুশকিল হলেও যখনই রোদ উঠবে মনে করে আচারের বয়ামটি বারান্দায় রাখতে ভুলবেন না।

২) আচার ভাল রাখার জন্য আচারে বেশি করে তেল ব্যবহার করুন। আচারের উপর তেলের আস্তরণ যেন থাকে। তেল আচারে বাতাস ঢুকতে বাধা দেয়। এতে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। সহজে ছত্রাক বাসা বাঁধতে পারে না।

৩) আচারের বয়ামটি কোথায় রাখছেন, সেটা দেখা ভীষণ জরুরি। ভিজে স্যাঁতসেঁতে জায়াগার পাশে ভুলেও আচারের শিশি রাখবেন না। শুকনো জায়গায় আচারের শিশিটি রাখলে দীর্ঘ দিন ভল থাকবে।

৪) আচার কি প্লাস্টিকের পাত্রে রেখেছেন? তা হলে এখনই বদলে কাচের বয়ামে রাখুন আচার। প্লাস্টিকের পাত্রে রাখলে বর্ষাতে আচার নষ্ট হয়ে যেতে পারে। কাচের পাত্রে ঢেলে রাখার আগে বয়ামটি ভাল করে ধুয়ে রোদে শুকিয়ে নিন।

৫) আচারের কৌটো ফ্রিজে রাখতে পারেন। তবে খাওয়ার সময় বার করলেও বেশি ক্ষণ বাইরে ফেলে রাখবেন না। তাতে আবার নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE