Advertisement
২২ জুন ২০২৪
Dal Recipes

গরমে টক-মিষ্টি ডাল, ভাতের সঙ্গে খেলে শীতল থাকবে শরীর, রান্নার কায়দা শিখে নিন

গরমে শরীর ঠান্ডা রাখতে একাধিক বার স্নান করছেন। মাঝে-মধ্যে গরম ভাতে টক-ডালও খাচ্ছেন। আরও এক ধরনের ডাল শরীর ঠান্ডা রাখে। খেতেই বেশ টক-মিষ্টি হয়। তেমন ডাল কী ভাবে বানায় জানেন?

Dal

টক-মিষ্টি ডাল রাঁধবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৯:৫৭
Share: Save:

গরমে ডাল,তরকারি কিংবা ঝোল— কিছুই খেতে ভাল লাগছে না। পান্তা খেয়েই দিন কাটছে। মাঝে কয়েক দিন অবশ্য আম-ডাল খেয়ে স্বাদবদল হয়েছিল। তবে গরমে আমডাল খাওয়ার রেওয়াজ তো শুধু স্বাদের জন্য নয়। শরীর ঠান্ডা রাখতে বিশেষ এই ডালের বিশেষ ভূমিকা রয়েছে। কিন্তু কাজ থেকে বাড়ি ফিরে যদি হঠাৎ টক-মিষ্টি ডাল খেতে ইচ্ছে করে তা হলে কী করবেন? ফ্রিজে যদি আম না থাকে, তা হলে তেঁতুল দিয়ে কাজ চালিয়ে নিতে পারেন। গরম ভাতের সঙ্গে টক-মিষ্টি ডাল খেতে মন্দ লাগবে না। কেমন ভাবে রাঁধবেন? রইল সেই প্রণালী।

উপকরণ:

১ কাপ মুসুর ডাল

আধ চা চামচ হলুদ

১ চা চামচ নুন

১ টেবিল চামচ চিনি

১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো

আধ কাপ তেঁতুলের ক্বাথ

২ টেবিল চামচ তেল

১ টেবিল চামচ

৭-৮টা কারিপাতা

অল্প ধনেপাতা কুচি

প্রণালী

প্রথমে প্রেশার কুকারে নুন, চিনি, সামান্য হলুদ এবং মুসুরডাল দিয়ে কয়েকটা সিটি দিয়ে দিন। ডাল সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিন তেঁতুলের ক্বাথ। ডাল যেন ভাল ভাবে সেদ্ধ হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এ বার কড়াইতে সামান্য তেল দিয়ে তার মধ্যে গোটা সর্ষে এবং কারপাতা ফোড়ন দিন। ফুটে উঠলে সেদ্ধ ডালের উপর ঢেলে দিন। ভাল করে নাড়াচাড়া করে নিন। পরিবেশন করার আগে ধনেপাতা কুচি ছড়িয়ে নিলেই তৈরি টক-মিষ্টি ডাল। চাইলে উপর থেকে সামান্য ঘি-ও ছড়িয়ে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pulse Dal Summer Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE