Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Laxmi Puja 2023

লক্ষ্মীপুজোর ভোগের থালায় ইলিশের পদ রাখবেন? স্বাদবদল করুন বরিশালি ইলিশ দিয়ে, রইল রেসিপি

লক্ষ্মীপুজো ভোগে অনেক বাড়িতেই জোড়া ইলিশ দেওয়ার চল রয়েছে। ইলিশের ঝোল কিংবা ঝাল নয়, এ বার ভোগের জন্য বানিয়ে ফেলতে পারেন বরিশালি ইলিশ।

লক্ষ্মীপুজোর ভোগের থালায় সাজিয়ে দিন বরিশালি ইলিশ।

লক্ষ্মীপুজোর ভোগের থালায় সাজিয়ে দিন বরিশালি ইলিশ। ছবি: ভজহরি মান্না।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ২০:০১
Share: Save:

দু্র্গাপুজোর পর এখন লক্ষ্মীপুজোর প্রস্তুতি শুরু হয়েছে বাঙালি বাড়িতে। ঠাকুর আনা, পুজোর আয়োজন শুরু হলেও ঠাকুরের ভোগে কী রাঁধবেন সেই ভাবনাই চলছে অনেকের মনে। লক্ষ্মীপুজো ভোগে অনেক বাড়িতেই জোড়া ইলিশ দেওয়ার চল রয়েছে। ইলিশের ঝোল কিংবা ঝাল নয়, এ বার ভোগের জন্য বানিয়ে ফেলতে পারেন বরিশালি ইলিশ।

উপকরণ:

ইলিশ মাছ: ৬টি

কালো সর্ষে: ১ টেবিল চামচ

হলুদ সর্ষে: ২ টেবিল চামচ

নারকেল বাটা: ৪ টেবিল চামচ

দই: আধ কাপ

নারকেলের দুধ: আধ কাপ

কালোজিরে: আধ চা চামচ

কাঁচা লঙ্কা: ৫টি

নুন: স্বাদ মতো

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

লাল লঙ্কা গুঁড়ো: আধ চা চামচ

সর্ষের তেল: ৩ টেবিল চামচ

প্রণালী:

ইলিশ মাছগুলিকে হলুদ গুঁড়ো আর নুন মাখিয়ে নিন। গরম জলে ১৫ মিনিট সর্ষের দানা ভিজিয়ে রাখতে হবে। এর পর অল্প নুন দিয়ে সর্ষে বেটে নিতে হবে। এর পর একটি পাত্রে সর্ষে বাটা, নারকেল বাটা ও দইটা ভাল করে ফেটিয়ে নিন। নুন, লাল লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়োও মিশিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে নিয়ে তাতে কালো জিরে ফোড়ন দিন। একটু নেড়েচেড়ে এর মধ্যে চেরা কাঁচালঙ্কা আর বাটা মশলা দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো জল দিয়ে কষিয়ে নিন। ওই মিশ্রণটা ফুটতে শুরু করলে নুন হলুদ মাখানো মাছগুলি এর মধ্যে দিয়ে দিতে হবে। প্রায় ১০ মিনিট রান্না করতে হবে মাঝারি আঁচে ঢাকা দিয়ে। মাঝে এক বার মাছগুলিকে উল্টে দিন। এর পর দই-সর্ষের মিশ্রণে ঝোলটা ঘন হয়ে এলে এর মধ্যে নারকেলের দুধ দিয়ে আবার পাত্রটা ঢাকা দিয়ে দিন। মিনিট দুয়েক মতো রান্না করুন। গ্যাসের আঁচ বন্ধ করে দিন। ভোগের থালায় পরিবেশন করুন বরিশালি ইলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa Fish Fish Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE