Advertisement
২৪ এপ্রিল ২০২৪
cooking tips

আপনার হাতে কিছুতেই লুচি ফোলে না? বানানোর সময় কোন টোটকাগুলি মেনে চলবেন?

লুচি ফোলানো কিন্তু কঠিন নয়। লুচি বানানোর সময় কয়েকটি টোটকা মেনে চললেই লুচি ফুলবে বেলুনের মতো।

লুচি বানানোর সময় কয়েকটি টোটকা মেনে চললেই লুচি ফুলবে বেলুনের মতো।

লুচি বানানোর সময় কয়েকটি টোটকা মেনে চললেই লুচি ফুলবে বেলুনের মতো। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৯:১৩
Share: Save:

শীতের রাতে বাড়িতে অতিথি আসবে। দুপুরেই ঝাল ঝাল করে কষা মাংস রেঁধে রেখেছিলেন। ঠান্ডায় মাংসের সঙ্গে ভাতের বদলে লুচি করবেন বলে ঠিক করেছেন। দেশি-বিদেশি সব খাবার বানানোয় চৌখস হলেও, লুচি আপনার হাতে কিছুতেই ফোলে না। অতিথিকে তো আর নেতিয়ে পড়া লুচি দেওয়া যায় না। কষা মাংসের পাশে ফুলকো লুচি না হলে ঠিক মানায় না। লুচি ফোলানো কিন্তু কঠিন নয়। লুচি বানানোর সময় কয়েকটি টোটকা মেনে চললেই লুচি ফুলবে বেলুনের মতো।

১) ময়দা মাখার সময় যদি তাতে এক চিমটে বেকিং সোডা দিয়ে দেন, তা হলে লুচি কিন্তু খুব ভাল ফুলবে। তবে বেকিং সোডা বেশি হয়ে গেলে লুচি অনেক বেশি তেল টেনে নেবে। তাই লুচি ভাজার সময় তেলের পরিমাণের বিষয়ে সতর্ক হতে হবে।

২) ময়দা মাখার সময় যদি টক দই মেশানো হয় তা, হলেও কিন্তু লুচি দারুণ ফোলে। লুচি মুচমুচে খেতে ভাল লাগে না। দই দিলে লুচি নরম হবে, খাস্তা হবে না।

৩) ময়দা ময়ম দেওয়ার সময় অনেকেই একটু তেল ব্যবহার করেন। তবে সেই তেল যদি গরম করে দেওয়া হয়, তা হলে লুচি ভাল ফোলে। তাই ময়দা মাখার সময় তেল সামান্য গরম করে দেওয়াই ভাল।

৪) লুচি বানানোর সময় হাতে সামান্য সময় রাখতে হবে। আটা বা ময়দা মেখে সঙ্গে সঙ্গে লুচি বানিয়ে ফেলবেন না। ময়দার মণ্ডটি মেখে কিছু ক্ষণ রেখে দিন। ৩০-৪০ মিনিট পরে লুচি ভাজুন। লুচি ফুলকো হবে।

৫) লুচি ভাজার সময় তেল ভাল করে গরম না হলে, কিন্তু লুচি ফোলে না। তাই কড়াইয়ে লুচি ছাড়ার আগে তেল ভাল করে গরম হয়েছে কি না দেখুন। তেল কম গরম হলে লুচি ফুলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE