Advertisement
০২ মে ২০২৪
Modak Recipe

গণেশের ভোগের থালায় রাখুন ঘরে বানানো মোদক, থাকুক তাতে চকোলেটের টুইস্ট

গণেশ পুজোতে মোদক হওয়া চাই-ই-চাই। তাঁর আর এক নামই তো মোদকপ্রিয়। তাই এই গণেশ পুজোয় বানিয়ে ফেলুন সিদ্ধিদাতার প্রিয় মোদক, তবে তাতে থাকুক চকোলেটের টুইস্ট। রইল চকোলেট মোদকের রেসিপি।

মোদকে থাকুক চকোলেটের টুইস্ট।

মোদকে থাকুক চকোলেটের টুইস্ট। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:২৩
Share: Save:

সামনেই গণেশ চতুর্থী। গণেশের আগমণ মানেই পুজোর মরসুমের সূত্রপাত। পুজো হবে আর মিষ্টিমুখ হবে না, তাই কখনও হয় নাকি! বিভিন্ন পুজোয় মিষ্টির রকমও বিভিন্ন—লক্ষ্মীপুজোয় নারকেল নাড়ু, জন্মাষ্টমীতে তালের বড়া ছাড়া অসম্পূর্ণ। তেমনই গণেশ পুজোতে মোদক হওয়া চাই-ই-চাই। তাঁর আর এক নামই তো মোদকপ্রিয়। তাই এই গণেশ পুজোয় বানিয়ে ফেলুন সিদ্ধিদাতার প্রিয় মোদক, তবে তাতে থাকুক চকোলেটের টুইস্ট। রইল চকোলেট মোদকের রেসিপি।

উপকরণ:

মাখন: ৪ টেবিল চামচ

ডার্ক চকোলেট: ১ কাপ

কনডেন্সড মিল্ক: আধ কাপ

ভেনিলা এসেন্স: ১ টেবিল চামচ

খোয়াক্ষীর: ১ কাপ

আখরোটের গুঁড়ো: ২ টেবিল চামচ

নারকেলের গুঁড়ো: আধ কাপ

প্রণালী:

একটি প্যানে মাখন গরম করে নিন। এ বার মাখনের সঙ্গে ডার্ক চকোলেট মিশিয়ে ভাল করে গলিয়ে নিন। চকোলেট গলে গেলে একে কনডেন্সড মিল্ক, ভেনিলা এসেন্স মিশিয়ে নিন। মিনিট খানেক পরে খোয়াক্ষীর, আখরোটের গুঁড়ো, নারকেলের গুঁড়ো মিশিয়ে নিন। মিনিট পাঁচেক পাক দেওয়ার পর মিশ্রণটি ঘন হয়ে এলে থালায় ঢেলে খানিকটা ঠান্ডা করে নিন। এ বার ছোট ঠোট গোলা বানিয়ে বাজার থেকে কেনা মোদকের ছাঁচে ফেলে মোদক বানিয়ে নিন। উপর থেকে নারকেলের গুঁড়ো ছড়িয়ে গণপতির সামনে ভোগের থালা পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ganesh Puja Dessert Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE