Advertisement
১১ মে ২০২৪
Curd

Curd Making Tips: সাজ ছাড়া কী করে দই পাতবেন বাড়িতে? প্রয়োজন শুধু একটি উপাদান

টক দই শরীরের বর্জ্য পদার্থ দূর করে শরীর তরতাজা করতে দইয়ের জুড়ি নেই।

এ বার টক দই পাততে পারেন কাঁচা লঙ্কা দিয়ে।

এ বার টক দই পাততে পারেন কাঁচা লঙ্কা দিয়ে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ০৭:০৮
Share: Save:

শরীর সুস্থ রাখতে টক দইয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। টক দই শরীরের বর্জ্য পদার্থ দূর করে শরীর তরতাজা করতে দইয়ের জুড়ি নেই। তেমনই অনিয়মের ফলে তৈরি হওয়া বাড়তি মেদও ঝরাতেও ভরসা টক দই।

টক দই খাবার হজমের জন্য ভীষণ উপযোগী। অনেকের দুধ সহ্য হয় না। অনেকেই ভাবেন দুধের পুষ্টিগুণ বুঝি অধরাই থেকে গেল। দুধের পুষ্টি সহজেই মিলবে টক দইয়ে। শুধু শরীরের যত্ন নয়, রূপচর্চাতেও সমান ভাবে উপযোগী টক দই। অনেকেই বাজারের দইয়ের চেয়ে ভরসা রাখেন ঘরে পাতা দইয়ের উপর। নিজের হাতে পাতা দইয়ের স্বাদই আলাদা। তবে দই পাততে অনেক ঝামেলাও পোহাতে হয়। বাড়িতে দই পাততে দরকার পড়ে দুধ, লেবুর রস, গরম জল। এ ছাড়াও সাজ দিয়েও তৈরি করা যায় টক দই। তবে এই দু়টি পদ্ধতি ছাড়াও টক দই তৈরির আরও একটি উপায় আছে। সাজ ছাড়াও এ বার টক দই পাততে পারেন কাঁচা লঙ্কা দিয়ে। এ ভাবে দই পাতার পদ্ধতি ততটাও শ্রমসাধ্য নয়। তবে অভিনব।

ছবি: সংগৃহীত

কাঁচা লঙ্কা দিয়ে দই পাতার প্রণালী

প্রথমে ৫০০ লিটার দুধ ভাল করে জাল দিয়ে নিন। দুধ ঘরের তাপমাত্রায় এলে বোঁটাসহ দু’টি কাঁচা লঙ্কা দুধের মধ্যে ফেলে দিন। খেয়াল রাখুন কাঁচা লঙ্কা দুটি যাতে দুধে ডুবে থাকে। তার পর দুধের পাত্রটি ১২ ঘণ্টার জন্য ঢেকে রাখুন। ফ্রিজে রাখার প্রয়োজন নেই। ১২ ঘণ্টা পরে ঢাকা খুলে দেখবেন টক দই। ভাবছেন তো কাঁচা লঙ্কা দিয়ে দই তৈরি হবে কী ভাবে? আসলে কাঁচা লঙ্কার বোঁটায় রয়েছে এনজাইম। এই এনজাইমের গুণে দুধ কেটে গিয়ে সহজেই তৈরি হয় দই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Chili
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE