Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Veg Recipes

ভেটকি কিংবা মুরগি নয়, গরম ভাতের সঙ্গে এ বার জমে যাবে মুসুর ডালের পাতুরি

বাড়িতে কোনও অতিথি এলে ডালের সঙ্গে আলুভাজা, বেগুনি, পাঁপড়ভাজা না দিয়ে পরিবেশন করতে পারেন ডালের পাতুরি। সামান্য কিছু উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মুচমুচে পাতুরি, রইল রেসিপির হদিস।

ডালের পাতুরি দিয়েই জমবে ভূরিভোজ।

ডালের পাতুরি দিয়েই জমবে ভূরিভোজ। ছবি: লিপিস কিচেন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৯:৪৪
Share: Save:

গরম ভাতে সামান্য ঘি আর মুচমুচে কোনও ভাজা পেলে আর কী চাই! ডালের সঙ্গে অনেকেরই আবার বড়া না হলে চলে না। তবে বাড়িতে কোনও অতিথি এলে ডালের সঙ্গে আলুভাজা, বেগুনি, পাঁপড়ভাজা না দিয়ে পরিবেশন করতে পারেন ডালের পাতুরি। সামান্য কিছু উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মুচমুচে পাতুরি, রইল রেসিপির হদিস।

উপকরণ:

মুসুর ডাল: ২৫০ গ্রাম

কুমড়ো পাতা: ১০টি

পেঁয়াজ কুচি: ১ কাপ (মিহি করে কাটা)

রসুন কুচি: ২ টেবিল চামচ

আদা কুচি: ১ টেবিল চামচ

কাঁচালঙ্কা কুচি: ১ টেবিল চামচ

গোটা কাঁচালঙ্কা: ৪টি

কালো জিরে: ১ চা চামচ

নুন ও চিনি: স্বাদমতো

সর্ষের তেল: ১ কাপ

প্রণালী:

মিক্সিতে ডালের সঙ্গে কয়েকটি কাঁচালঙ্কা মিশিয়ে আধ বাটা করে নিন। এ বার কুমড়োপাতাগুলি পরিষ্কার করে নুন-জলে ভাপিয়ে নিয়ে ভাল করে জল ঝরিয়ে নিন। একটি পাত্রে বেটে রাখা ডালের সঙ্গে একে একে পেঁয়াজ, রসুন, আদা, কাঁচালঙ্কা, কালো জিরে, নুন, চিনি আর সামান্য সর্ষের তেল দিয়ে মেখে নিন। এ বার পাতাগুলি অল্প করে ডাল দিয়ে ভর্তি করে ধীরে ধীরে মুখ বন্ধ করে দিন। সুতো দিয়ে বাঁধার প্রয়োজন নেই। পাতার শেষ ভাঁজটির উপর সামান্য ডাল দিয়ে ঢেকে দিন। এ বার একটি কড়াইতে তেল গরম করে পাতুরিগুলি ভাল করে মুচমুচে করে ভেজে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গরমাগরম ডালের পাতুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veg Recipes Bengali Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE