Advertisement
০৩ মে ২০২৪
Egg Recipes

অফিস থেকে বাড়ি ফিরে চটজলদি কিছু বানাবেন? রেঁধে ফেলুন ঠাকুরবাড়ির ডিম-চিংড়ির ভাপা

ডিমের ডালনা কিংবা কষা ছাড়া স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন ডিম-চিংড়ির ভাপা। অল্প কয়েকটি উপকরণ দিয়ে তৈরি ডিমের এই পদ ছোট থেকে বড়, সকলেই চেটেপুটে খাবেন। জেনে নিন, কী ভাবে বানবেন ঠাকুরবাড়ির হেঁশেলের এই পদ?

ডিম-চিংড়ির যুগলবন্দি।

ডিম-চিংড়ির যুগলবন্দি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫২
Share: Save:

অফিস থেকে ফিরে চটজলদি কিছু বানাতে হলে অনেকেই ভাবতে বসেন, কী বানাবেন। অল্প সময়ে সুস্বাদু কিছু বানাতে হলে ডিমের উপর ভরসা রাখতে পারেন। ডিমের ডালনা কিংবা কষা ছাড়া স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন ডিম-চিংড়ির ভাপা। অল্প কয়েকটি উপকরণ দিয়ে তৈরি ডিমের এই পদ ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবেন। জেনে নিন, কী ভাবে বানবেন ঠাকুরবাড়ির হেঁশেলের এই পদ?

উপকরণ:

ডিম: ৮টি

কুচো চিংড়ি: ২৫০ গ্রাম

পেঁয়াজ কুচি: আধ কাপ

আদা কুচি: ১ চা চামচ

ধনেপাতা কুচি: ৩ টেবিল চামচ

কাঁচালঙ্কা কুচি: ২ টেবিল চামচ

মাখন: ২ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন: স্বাদমতো

প্রণালী:

একটি বড় পাত্রে ৮টি ডিম ভেঙে ভাল করে ফেটিয়ে নিন। ডিমের মধ্যে একে একে মিশিয়ে নিন স্বাদ অনুযায়ী নুন, গোলমরিচ, আচা কুচি, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি। ভাল করে আরও এক বার ফেটিয়ে চিংড়ি মাছগুলি মিশিয়ে নিন। মাখন গলিয়ে নিয়ে একটি টিফিন বাক্সে ভাল করে মাখিয়ে নিন। ডিম-চিংড়ির মিশ্রণটি ঢেলে দিন টিফিন বাক্সে। এ বার একটি বড় কড়াইতে জল গরম করে তার মধ্যে স্ট্যান্ডের উপর টিফিন বাক্সটি বসিয়ে দিন। পাত্রের ঢাকা বন্ধ করে ১০-১৫ মিনিট ভাপিয়ে নিন। তার পর ঠান্ডা করে ছুরি দিয়ে কেটে কেটে পরিবেশন করুন ডিম-চিংড়ির ভাপা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Recipes Non veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE