Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Prawn Recipe

ইলিশ না পেয়ে চিংড়ি দিয়েই ভোজ সারবেন? বানিয়ে ফেলুন গন্ধরাজ মালাই চিংড়ি, রইল রেসিপি

বাজার থেকে গলদা চিংড়ি নিয়ে এসেছেন, ভাবছেন এমন কী বানানো যায়, যা খেলে মুখে লেগে থাকবে বাড়ির সদস্যদের। মালাইকারি কিংবা সর্ষে দিয়ে নয়, গন্ধরাজ লেবু দিয়েই বানিয়ে ফেলুন গন্ধরাজ মালাই চিংড়ি। রইল রেসিপি।

গন্ধরাজ মালাই চিংড়ি।

গন্ধরাজ মালাই চিংড়ি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৯:৩৯
Share: Save:

বাজারে ভাল মানের ইলিশের দেখা নেই, তাই চিংড়ির উপরেই ভরসা রাখছে বাঙালি। বাঙাল-ঘটি উভয়ই এখন দ্বন্দ্ব ভুলে মজেছে চিংড়ির স্বাদে। বাজার থেকে গলদা চিংড়ি নিয়ে এসেছেন, ভাবছেন এমন কী বানানো যায়, যা খেলেই মুখে লেগে থাকবে বাড়ির সদস্যদের। মালাইকারি কিংবা সর্ষে দিয়ে নয়, গন্ধরাজ লেবু দিয়েই বানিয়ে ফেলুন গন্ধরাজ মালাই চিংড়ি। রইল রেসিপি।

উপকরণ:

গলদা চিংড়ি: ৪টি (বড় মাপের)

পাতিলেবুর রস ও গন্ধরাজ লেবুর রস: ১ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

শাহী মরিচ গুঁড়ো: আধ চা চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ টেবিল চামচ

নারকেলের দুধ: ১ কাপ

ক্রিম: আধ কাপ

পেঁয়াজ বাটা: ৩ টেবিল চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

সাদা তেল: ৪ টেবিল চামচ

গন্ধরাজ লেবুর সবুজ খোসা কুচি: ১/৪ চা চামচ

গন্ধরাজ লেবু পাতা: ২টি

প্রণালী:

চিংড়ি মাছগুলি ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। এ বার একটি পাত্রে চিংড়ি মাছগুলি নিয়ে ওর সঙ্গে পাতিলেবুর রস, নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন ৩০ মিনিট। ননস্টিক পাত্রে তেল গরম করে সেদ্ধ করা পেঁয়াজ ও রসুন বাটা দিয়ে কষে নিতে হবে। এর মধ্যে চিংড়ি মাছগুলি ছেড়ে অল্প আঁচে কিছু ক্ষণ কষিয়ে নিন। চিংড়ির রং লাল হলে অল্প গরম জল, লেবুর রস, গন্ধরাজ লেবুর সবুজ খোসা কুচি, নুন দিন। ফুটে উঠলে নারকেলের দুধ আর মরিচ গুড়ো দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। নামানোর আগে গন্ধরাজ পাতা দিয়ে মিনিট দুয়েক আরও ফুটিয়ে নিন। গ্যাস বন্ধ করে উপরে ক্রিম ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ মালাই চিংড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prawn Recipe Bengali Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE