Advertisement
১১ মে ২০২৪
Recipe

Omlette Recipe: বাড়িতে ডিম ফুরিয়ে গিয়েছে? ডিম ছাড়াই চটজলদি ওমলেট বানাবেন কী ভাবে

ডিমের ওমলেট তো বহুবার খেয়েছেন। স্বাদ বদলাতে বানিয়ে নিতে পারেন ডিম ছাড়া ওমলেট।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ২০:৪০
Share: Save:

রবিবারে ছুটির দিন ছাড়া বাকি দিনগুলিতে নাকে মুখে গুঁজে কাজে বেরোনো ছাড়া উপায় থাকে না। তাড়াহুড়োয় সকালের জলখাবারে বেশির ভাগ দিনই বানিয়ে নিতে হয় টোষ্ট আর ওমলেট। একই খাবার খেতে মাঝে মাঝে চলে আসে একঘেয়েমি। অথচ কাজের চাপে নিত্যনতুন খাবার বানানোরও সময় থাকে না। তেমনই এক তাড়াহুড়োর দিনে হঠাৎ খেয়াল করলেন বাড়িতে ডিম বাড়ন্ত। এ দিকে হাতে সময়ও বিশেষ নেই। এই পরিস্থিতিতে হতাশ হয়ে না পড়ে ডিম ছাড়াই বানিয়ে নিতে পারেন ওমলেট। অবাক হচ্ছেন? রইল ডিম ছাড়া ওমলেটের তৈরির প্রণালী।



উপকরণ

বেসন: এক কাপ

চিজ: আধ কাপ

টম্যাটো কুচি: আধ কাপ

চেরা কাঁচা: লঙ্কা দুটি

গোলমরিচ: এক চা চামচ

বেকিং সোডা: এক চা চামচ

দুধ: এক কাপ

চিনি: এক চা চামচ

ময়দা: এক কাপ

স্লাইস পাউরুটি: একটি

পেঁয়াজ কুচি: আধ কাপ

আদা কুচি: আধ চা চামচ

সাদা তেল: পরিমাণ মতো

নুন: স্বাদ মতো

প্রণালী
প্রথমে একটি পাত্রে ময়দা, বেসন, দুধ, বেকিং সোডা, সামান্য চিনি, নুন ও প্রয়োজন মতো জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি যেন বেশি পাতলা না হয়ে যায়। কড়াইয়ে মাখন গলিয়ে ওই গলানো মাখন মিশ্রণটির মধ্যে ঢেলে দিন।

এ বার মাখন গলানো কড়াইয়ে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, আদার টুকরো এবং টম্যাটো কুচি আর অল্প সাদা তেল দিয়ে হালকা করে ভেজে নিন। বাদামি হয়ে এলে তাতে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। সব্জিগুলি বেশ খানিকটা ভাজা হয়ে এলে আগে থেকে তৈরি করা মিশ্রণটি এমন ভাবে কড়াইয়ে ঢালুন যাতে গোটা কড়াইয়ে ছড়িয়ে পড়ে। অল্প আঁচে ওমলেটের মতো করে ভেজে নিলেই তৈরি মজাদার ডিম ছাড়া অমলেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE