Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Bengali Recipe

বৃষ্টির মরসুমে ঝাল ঝাল কিছু খেতে ইচ্ছা করছে? বানিয়ে ফেলুন মাংসের ভুনা খিচুড়ি

কচি পাঁঠা দিয়ে ঝরঝরে ভুনা খিচুড়ি বানিয়ে নিলে সপ্তাহান্তটা কতটা জমবে সে কথা বলার নয়। চটজলদি কী ভাবে মাংসের ভুনা খিচুড়ি বানাবেন, রইল রেসিপি।

ভুনা খিচুড়ি।

ভুনা খিচুড়ি। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ২১:০৭
Share: Save:

সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। আর বৃষ্টির মরসুম মানেই খিচুড়ি খেতে ইচ্ছে করে ছোট থেকে বড় সকলেরই। বর্ষার দিনে গরমাগরম খিচুড়ি আর ইলিশ মাছ ভাজা পেলে আর কী চাই! তবে ফ্রিজে ইলিশ নেই! দুপুরের মেনুতে কচি পাঁঠার ঝোল ছিল। তাই খানিকটা মাংস আছে ফ্রিজে। কচি পাঁঠা দিয়ে ঝরঝরে ভুনা খিচুড়ি বানিয়ে নিলে সপ্তাহান্তটা কতটা জমবে, সে কথা বলার নয়। চটজলদি কী ভাবে মাংসের ভুনা খিচুড়ি বানাবেন, রইল রেসিপি।

উপকরণ:

পাঁঠার মাংস: ৪০০ গ্রাম (হাড় ছাড়া টুকরো করে কাটা)

মুগডাল: ১ কাপ

বাসমতী চাল: ৩ কাপ

তেল: আধ কাপ

পেঁয়াজ কুচি: ১ কাপ

ছোট এলাচ: ৬টি

গরম মশলা: ১ চা চামচ

রসুন বাটা: ১ টেবিল চামচ

আদা বাটা: ১ টেবিল চামচ

হলুদ: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ১ চা চামচ

ধনে গুঁড়ো: ১ চা চামচ

নুন: পরিমাণ মতো

কাঁচা লঙ্কা: ৪টি

ঘি: ২ চামচ

প্রণালী:

ননস্টিক কড়াই গরম করে আঁচ কমিয়ে ভেজে নিন মুগডাল। মুগডালের রং বাদামি হয়ে এলে নামিয়ে চালের সঙ্গে ধুয়ে জল ঝরাতে দিন। আর এক বার কড়াই গরম করে তাতে পেঁয়াজ কুচি ও গরম মশলা ভেজে নিন। পেঁয়াজ বাদামি বর্ণ হয়ে এলে তাতে অল্প জল দিয়ে দিন। কিছু ক্ষণ নাড়াচাড়া করার পর আদা ও রসুন বাটা দিয়ে আর এক বার নেড়ে নিন। কিছু ক্ষণ নাড়াচাড়া করার পর সব গুঁড়ো মশলা ও লবণ দিয়ে দিন। নাড়তে নাড়তে তেল ছেড়ে এলে মাংস দিয়ে ভাল করে কষিয়ে নিন। মিনিট কুড়ি ঢাকা দিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কিছু ক্ষণ পর ঢাকা খুলে চাল ও ডালের মিশ্রণটি মশলায় দিয়ে দিন। মিনিট দশেক আরও ভেজে নিন। চেরা কাঁচা লঙ্কা দিয়ে দিন। ভাজা হয়ে এলে তাতে গরম জল ঢেলে দিয়ে আবারও ঢাকা দিয়ে দিন। এক কাপ চাল হলে দু’কাপ জল দিতে হবে। খানিক পড়ে ঢাকনা খুলে আরও একবার নাড়া চাড়া করে ১০ মিনিটের জন্যে দমে বসান। ১০ মিনিট পর ঢাকনা খুলে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মাংসের ভুনা খিচুড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali Recipe Mutton Khichuri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE