Advertisement
০১ মে ২০২৪
Mutton Recipe

Mutton Recipe: সামনেই বিবাহ বার্ষিকী? বিশেষ দিনের ভূরিভোজে বানিয়ে ফেলুন মটন রোগান জোস!

কাশ্মীরি মশলা ও লঙ্কার ঝাঁজে মটন রোগানজোস ভোজনরসিকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। মটনের এই রেসিপি তার লাল রং বা ‘রোগান’-এর জন্য বিখ্যাত।

বাড়িতেই বানিয়ে ফেলুন মটনের এই কাশ্মীরি পদ।

বাড়িতেই বানিয়ে ফেলুন মটনের এই কাশ্মীরি পদ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১৯:২৭
Share: Save:

সারা বছর কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, হার্টের অসুখের জেরে চিকিৎসকের কড়া নির্দেশে মটন একেবারেই ‘নৈব নৈব চ’। তাই বলে কি বিশেষ কোনও দিনেও আপনার পাতে পড়বে না সাধের মটন? মাঝে মধ্যে ডায়েটে ফাঁকি দিয়ে বানিয়ে ফেলেন মটনের পদ। তবে কষা আর ঝোল ছাড়া আর কী বানানো যায় ভাবছেন? বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মটনের এই কাশ্মীরি পদ। উৎসবের ভূরিভোজে একটু অনিয়ম চলতেই পারে, তবে অবশ্যই শরীরের ক্ষতি করে নয়।

কাশ্মীরি মশলা ও লঙ্কার ঝাঁজে মটন রোগানজোস ভোজনরসিকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। মটনের এই দুর্দান্ত রেসিপি তার লাল রং বা ‘রোগান’-এর জন্য বিখ্যাত। রইল প্রণালী।

উপকরণ:

মটন: ১ কেজি

ছোট এলাচ: ৩-৪ টি

লবঙ্গ: ৭-৮ টি

দারচিনি: ১ ইঞ্চির টুকরো

বড় এলাচ: ১ টি

তেজপাতা: ২ টি

টক দই: ১ কাপ

হিং: ১ চা চামচ

কাশ্মিরী লঙ্কা গুঁড়ো: ২ চামচ

শুকনো লঙ্কা গুঁড়ো: ১ চামচ

মৌরি গুঁড়ো: ১ চামচ

ধনে গুঁড়ো: ১ চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

নুন: স্বাদমতো

রতনযোগ: পরিমাণ মতো

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রণালী:

প্রেসার কুকারে সর্ষের তেল ঢেলে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম করুন। তার পর কুকারটি গ্যাস থেকে নামিয়ে রেখে সমস্ত গোটা মশলা ফোড়ন দিন। পুনরায় কুকারটি গ্যাসে চড়ান। এর পর সেদ্ধ করে রাখা মটন দিয়ে কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। মটন হালকা ভাজা হয়ে গেলে তাতে ফেটানো টক দই দিন। এর পর একে একে সব গুঁড়ো মশলা মিশিয়ে অল্প আঁচে ভাল করে কষুন। মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে গরম জল মিশিয়ে নাঁড়াচড়া করুন। স্বাদ মতো নুন দিন। গ্রেভির লাল রঙের জন্য যোগ করুন পরিমাণ মতো রতনযোগ। প্রেসারের ঢাকনা দিয়ে ৪ থেকে ৬ সিটি ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সব শেষে গরম মশলার গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন। গরম ভাত কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন মটন রোগানজোস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutton Recipe Mutton rogan josh Mutton Curry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE