Advertisement
০৩ মে ২০২৪
Pizza

ওজন বেড়ে যাওয়ার ভয়ে পিৎজ়া খান না? ঘরোয়া উপায়ে বানালে রোজ খেয়েও রোগা থাকা সম্ভব

স্বাস্থ্যকর উপায়ে বা়ড়িতেই বানিয়ে নিতে পারেন পছন্দের পিৎজ়া। কী ভাবে বানালে ওজনও বাড়বে না আবার পিৎজ়ার স্বাদও পাওয়া যাবে?

Homemade Pizza

স্বাস্থ্যকর উপায়ে বা়ড়িতেই বানিয়ে নিতে পারেন পছন্দের পিৎজ়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৯:০৪
Share: Save:

প্রচণ্ড মনখারাপে হোক কিংবা উদ্বেগের সময়, পিৎজ়ায় কামড় বসালেই কিন্তু খানিকটা হলেও হালকা লাগে অনেকের। তবে ঘনঘন পিৎজ়া মুখ পুরলে ওজনও বাড়বে তেমনই। ইদানীং ওজন নিয়ে অনেকেই সচেতন। ছিপছিপে চেহারা পেতে এমন অনেক খাবার থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে হয়, যেগুলি আসলে খুবই পছন্দের। পিৎজ়া সেই তালিকায় একেবারে উপরের দিকে থাকে। রোজ রোজ বাইরে থেকে পিৎজ়া কিনে খেলে ওজনে রাশ টানা সম্ভব নয়। কিন্তু এর বিকল্প উপায় রয়েছে। স্বাস্থ্যকর উপায়ে বা়ড়িতেই বানিয়ে নিতে পারেন পছন্দের পিৎজ়া। কী ভাবে বানালে ওজনও বাড়বে না আবার পিৎজ়ার স্বাদও পাওয়া যাবে?

ময়দা বাদ দিন

পিৎজ়ার রুটিটা তৈরি হয় ময়দা দিয়ে। আর ময়দা হল ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে ময়দা বাদ দিন। পিৎজ়া গড়ে নিন ওট্স অথবা ছোলার আটা দিয়ে। সসেজ, হ্যাম, বেকন, সালামির বদলে নানা ধরনের শস্য এবং ফুলকপি, ব্রকোলি, জুকিনি, অলিভ, গোল গোল করে কাটা পেঁয়াজ কিন্তু সুস্বাদু টপিংস। এই সব্জিগুলিতে ফাইবারের পরিমাণও অনেক বেশি। ফলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় নেই।

ঘরোয়া সস্ ব্যবহার করুন

বাজারচলতি সসে নুন, চিনি, কার্বোহাইড্রেট, ফ্যাটের পরিমাণ অনেক বেশি। ফলে পিৎজ়াতে এই ধরনের সস্‌ না ব্যবহার করাই ভাল। তার চেয়ে টোম্যাটো দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন সস্। সসে অরিগ্যানো, রোজমেরি মেশাতে পারেন। অন্য রকম স্বাদ হবে। এই ধরনের ভেষজ মশলা ওজনও নিয়ন্ত্রণে রাখবে।

চিজ় নয়

পিৎজ়ার অন্যতম উপকরণ হল চিজ়। পিৎজ়ার উপর একটু চিজ় ছড়িয়ে না দিলে খেতে ঠিক ভাল লাগে না। তবে চিজ় দেওয়া পিৎজ়া আবার ওজন বাড়িয়ে দিতে পারে। তাই চিজ়ের স্বাস্থ্যকর বিকল্প হতে পারে ঘরে তৈরি ছানা। চিজ়ের মতো করেই ছানা যদি একটু উপর থেকে ছড়িয়ে দিতে পারেন, খেতে কিন্তু মন্দ লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pizza Weightloss Homemade Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE