Advertisement
০৬ মে ২০২৪
Recipe

৩ নিরামিষ খাবার: বর্ষার সন্ধ্যায় এয়ার ফ্রায়ারে বানিয়ে নিতে পারেন

মুখরোচক মানেই যে তাতে ডিম, মাছ, মাংস থাকতে হবে, তা কিন্তু নয়। কয়েকটি সুস্বাদু নিরামিষ খাবার তেলে না ভেজে বরং এয়ার ফ্রায়ারে বানিয়ে নিতে পারেন।

Air Fryer

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ২০:০৪
Share: Save:

ইদানীং অনেকের হেঁশেলে জায়গা করে নিয়েছে এয়ার ফ্রায়ার। এই যন্ত্রে রান্না করলে তেলের প্রয়োজন পড়ে না বললেই চলে। ফলে স্বাস্থ্য সচেতনদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে এই যন্ত্র। মুখরোচক কিছু খেতে ইচ্ছে করলেও অনেক সময়ে ওজন বেড়ে যাওয়ার ভয়ে খান না। তবে এয়ার ফ্রায়ার থাকলে সেই ভয় নেই। এয়ার ফ্রায়ার দিয়েই বানিয়ে নিতে পারেন সুস্বাদু কিছু খাবার। মুখরোচক মানেই যে তাতে ডিম, মাছ, মাংস থাকতে হবে, তা কিন্তু নয়। নিরামিষ অনেক খাবারও বানাতে পারেন এই যন্ত্রে।

স্প্রিং রোল

বর্ষায় সন্ধেবেলায় একটু অন্য রকম কিছু খেতে চাইলে বানাতে পারেন নিরামিষ স্প্রিং রোল। বাঁধাকপি, গাজর, ক্যাপসিকাম এবং পছন্দের আরও বেশ কিছু সব্জি দিয়ে পুর বানিয়ে স্প্রিং রোলের আকারে গড়ে নিন। ময়দা আর বেকিং সোডার মিশ্রণে ডুবিয়ে এয়ার ফ্রায়ারে সোনালি করে ভেজে নিন।

স্টাফড মাশরুম

মাশরুম খেতে ভালবাসেন? তা হলে মাশরুম দিয়েই বানিয়ে নেওয়া যেতে পারে সুস্বাদু এক পদ। মাশরুমগুলি প্রথমে সেদ্ধ করে নিন। তার পর বিস্কুটের গুঁড়ো, বিভিন্ন মশলায় মাখিয়ে গোল করে গড়ে নিন। এয়ার ফ্রায়ারে দিলেই মিনিট খানেকে তৈরি হয়ে যাবে এই পদ।

পকোড়া

বর্ষার সন্ধ্যায় টুকটাক খিদে মেটাতে পকোড়া হতে পারে আদর্শ। এয়ার ফ্রায়ারে ভাজলে একসঙ্গেই স্বাস্থ্যেরও যত্ন নেওয়া সম্ভব। এয়ার ফ্রায়ারে রান্না করার বেশ সহজও। থকথকে করে বেসনের মিশ্রণ বানিয়ে পকোড়া আকারে গড়ে এয়ার ফ্রায়ারে দিয়ে দিন। কয়েক মিনিটেই তৈরি হয়ে যাবে থালা ভর্তি পকোড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Food Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE