Advertisement
০৪ মে ২০২৪
Recipe

বিকেলের হালকা খিদে মেটাতে গিয়ে ডায়েটের বারোটা বাজে? সঙ্গে রাখুন স্বাস্থ্যকর পরোটা

বিকেলে এমন কিছু খাবার খেতে পারেন, যা মুখরোচক, খিদে মেটায় আবার স্বাস্থ্যকরও। বাড়িতেই বেসনের পরোটা বানিয়ে নিতে পারেন। রইল সুস্বাদু ও স্বাস্থ্যকর রেসিপির হদিস।

Besan Masala Roti

সন্ধের স্বাস্থ্যকর নাস্তার রেসিপি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৮:৩৬
Share: Save:

ডায়েট মানছেন সকাল থেকেই। কেবল বিকেল গড়ালেই একটু মুখরোচক কিছু খেতে মন চাইছে। ক্যালোরির সব হিসেব গুলিয়ে যাচ্ছে সন্ধে নামার মুখে। আলুকাবলি, ফুচকা, চুরমুর থেকে রোল-মোমো, কাটলেটের জন্য মনটা কেমন করে। সময়ের নিয়ম মেনে দুপুরের খাওয়ার পর ঠিক ৫টা-৬টা নাগাদ বেশ ভালই খিদে পেয়ে যায়। একান্ত মনের মতো কিছু না হলেও নুডলস বা মুড়ি-তেলেভাজা ঢুকে পড়ছে অনায়াসে। সারা দিনের ডায়েট প্ল্যানকে ভেস্তে দিতে কিন্তু এটুকু অনিয়মই যথেষ্ট। সন্ধের টিফিনে যেটুকু তেল ও ক্যালোরি শরীরে ঢুকছ‌ে, তা মাটি করে দিচ্ছে মেদ ঝরানোর সব প্রয়াস।

তার চেয়ে এমন কিছু খাবার দিয়ে বিকেলের প্লেট ভরুন, যা মুখরোচকও হয়, খিদে মেটায়, আবার স্বাস্থ্যও ভাল রাখে। এ ক্ষেত্রে বাড়িতেই বেসনের পরোটা বানিয়ে নিতে পারেন। বেসনে কার্বোহাইড্রেটের মাত্রা কম, এতে ভাল মাত্রায় প্রোটিন ও ফাইবার থাকে। এই রুটি খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকে, অতিরিক্ত মাত্রায় কার্বোহাইড্রেট খাওয়ার প্রতি ইচ্ছেও কমে। বেসন পেটের জন্যও ভাল, হজমেও সাহায্য করে। মিনিট দশেক সময় দিলেই বানিয়ে ফেলতে পারেন বেসনের পরোটা।

Besan Masala Roti

বেসনের পরোটা। ছবি: সংগৃহীত।

কী ভাবে বানাবেন?

এক কাপ বেসনের সঙ্গে আধ কাপ আটা নিয়ে তার সঙ্গে আধ কাপ দই, নুন, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো আর জোয়ান দিয়ে ভাল করে মেখে নিন। মণ্ড তৈরি করে মিনিট ১৫ সাদা সুতির কাপড় দিয়ে ঢেকে রাখুন। তার পর রুটির মতো বেলে নিয়ে অলিভ অয়েলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে বেসনের পরোটা। আচার কিংবা দইয়ের সঙ্গে দারুণ জমবে এই পরোটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Snacks Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE