Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Healthy Nuts

সাধ্যের মধ্যে থাকা চিনাবাদাম না কি সকালে ভেজানো কাঠবাদাম, কার পুষ্টিগুণ বেশি?

কাঠবাদাম খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। হাড়ের জোর বাড়িয়ে তুলতেও সাহায্য করে এই বাদাম। আবার চিনাবাদামের প্রোটিনের পরিমাণও নেহাত কম নয়।

Image of Almonds and Peanuts

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৩:০৬
Share: Save:

বাড়িতে বাদাম ভাজা রাখার উপায় নেই। ঘুরতে-ফিরতে মুখে পুরে নেওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। আবার যেমন, শনিবার অনেক দফতরেই ‘হাফ ছুটি’। অফিস থেকে বেরিয়ে দুপুর-বিকেল নাগাদ ১০ টাকার বাদাম ভাজা খেতে খেতে নন্দন চত্বরে ঢুঁ মারতে ভালবাসেন অনেকেই। রাস্তার এগরোল, চাউমিন, মোমো না খেয়ে সস্তায় পুষ্টিকর খাবার বলতে শুকনো খোলায় ভাজা বাদাম অনেকেরই প্রিয়। খোলা ছাড়ানো ২৫০ গ্রাম বাদাম ভাজার দাম মাত্র ৬০ টাকা।

আবার স্বাস্থ্য সচেতন যাঁরা, তাঁদের কাছে কাঠবাদামের গ্রহণযোগ্যতা বেশি। সকালে উঠে নিয়মিত ভেজানো কাঠবাদাম খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। হাড়ের জোর বাড়িয়ে তুলতেও সাহায্য করে এই বাদাম। তবে সকলের পক্ষে এই বাদাম কেনা সম্ভব নয়। বাজারে বিভিন্ন মানের কাঠবাদাম পাওয়া যায়। কোনওটি মিষ্টি, কোনওটি আবার সামান্য কষা। এই মানের উপর নির্ভর করে দাম। খোলা বাজারে বা অনলাইনে প্রায় ৭০০ থেকে ১২০০ টাকা কেজি দরে পাওয়া যায় কাঠবাদাম। তবে পুষ্টিগুণের দিক থেকে সবচেয়ে ভাল ক্যালিফোর্নিয়ার কাঠবাদাম। অবশ্য কাশ্মীরের দেশি মামরা বাদামও কিন্তু যথেষ্ট উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই বাদাম ১০০ শতাংশ কোলেস্টেরল মুক্ত। কিন্তু পুষ্টিগুণের দিক থেকে কোন বাদামটি ভাল, জানেন?

Image of Almonds and Peanuts

— প্রতীকী চিত্র।

১) প্রোটিন

দু’ধরনের বাদামেই যথেষ্ট পরিমাণে উদ্ভিজ্জ প্রোটিন মজুত রয়েছে। পুষ্টিবিদেরা বলছেন, ১০০ গ্রাম চিনাবাদামে প্রোটিনের পরিমাণ ২৫ গ্রাম। অন্য দিকে, ওই একই পরিমাণ কাঠবাদাম থেকে প্রোটিন পাওয়া যায় ২১ গ্রামের মতো।

২) ভিটামিন

চিনাবাদামে ‘নায়াসিন’, ‘ফোলেট’ এবং ‘থায়ামিন’-এর মতো ‘বি ভিটামিন’-এর পরিমাণ অনেক বেশি। যা আমাদের স্নায়বিক কাজকর্ম সচল রাখতে সাহায্য করে। পাশাপাশি, কাঠবাদামে রয়েছে ভিটামিন ই। যা ত্বক, চুল ভাল রাখার পাশাপাশি প্রতিরোধ ব্যবস্থাও উন্নত করতে সাহায্য করে।

৩) ফ্যাট

দু’ধরনের বাদামেই মোনোআনস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে যথেষ্ট পরিমাণে। যা হার্ট ভাল রাখতে সাহায্য করে।

৪) খনিজ

ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো খনিজ দুই রকম বাদামেই রয়েছে। এই খনিজগুলি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। দেহের পেশির গঠন এবং কর্মকাণ্ডের জন্যও দায়ী খনিজ।

৫) অ্যান্টি-অক্সিড্যান্ট

কালো আঙুরের মধ্যে ‘রেসভিরেট্রল’ নামক যে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, সেই একই যৌগ রয়েছে চিনাবাদামে। কালো আঙুরের দাম, চিনাবাদামের তুলনায় অনেকটাই বেশি। অন্য দিকে, কাঠবাদামে রয়েছে ফ্ল্যাভোনয়েড্‌স, যা হার্টের স্বাস্থ্য ভাল রাখে। ‘অক্সিডেটিভ স্ট্রেস’ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE