Advertisement
০৩ মে ২০২৪
Shakshuka Recipe

ডিম ভাপা কিংবা কষা খেতে আর ভাল লাগে না? চটজলদি বানিয়ে ফেলতে পারেন শাকসুকা

ডিমের ডালনা কিংবা কষা ছাড়া স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন ডিমের শাকসুকা। অল্প কয়েকটি উপকরণ দিয়ে তৈরি ডিমের এই পদ ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবেন। জেনে নিন কী ভাবে বানবেন ইজ়রায়েলের এই পদ?

ডিমের পদ শাকসুকা দিয়েই হোক স্বাদবদল

ডিমের পদ শাকসুকা দিয়েই হোক স্বাদবদল ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২০:১০
Share: Save:

অফিস থেকে ফিরে চটজলদি কিছু বানাতে হলে অনেকেই ভাবতে বসেন কী বানাবেন। অল্প সময় সুস্বাদু কিছু বানাতে হলে ডিমের উপর ভরসা রাখতে পারেন। ডিমের ডালনা কিংবা কষা ছাড়া স্বাদবদল করতে বানিয়ে ফেলতে পারেন ডিমের শাকসুকা। অল্প কয়েকটি উপকরণ দিয়ে তৈরি ডিমের এই পদ ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবেন। জেনে নিন কী ভাবে বানবেন ইজ়রায়েলের এই পদ?

উপকরণ:

ডিম: ৪টি

টোম্যাটো: ৩টি

রসুন কুচি: ৩ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ১ কাপ

গোলমরিচ গুঁড়ো: আধ চা চামচ

লাল-হলুদ-সবুজ ক্যাপসিকাম: আধ কাপ

পেঁয়াজ ও রসুন পাতা কুচি: ২ টেবিল চামচ

ধনে পাতা কুচি: ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা কুচি: ২ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদ অনুযায়ী

চিজ: ২ টেবিল চামচ

মাখন: ২ টেবিল চামচ

প্রণালী:

ফ্রায়িং প্যানে মাখন গরম করে তার মধ্যে রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। এ বার ক্যাপসিকাম কুচি দিয়ে নাড়াচাড়া করুন। মিনিট খানেক পরে টোম্যাটো, কাঁচা লঙ্কা কুচি নুন। চিনি আর গোলমরিচ দিয়ে আঁচ কমিয়ে চাপা দিয়ে রাখুন। তার পর ঢাকা খুলে কোরানো চিজ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বারে ডিমগুলি খুব সাবধানে মাঝখান থেকে ফাটিয়ে পোচের মত ঝোলের উপরে সাজিয়ে দিন। দেখবেন যেন কুসুমগুলি ঘেঁগোটা গোটা থাকে। আবার ঢাকা দিয়ে মিনিট দশেক রেখে দিন। শেষে ধনে পাতা কুচি, পেঁয়াজ ও রসুন শাক ছড়িয়ে গরম গ্যাসের আঁচ বন্ধ করে দিন। গার্লিক ব্রেডের সঙ্গে এই পদটি বেশি ভাল লাগে তবে রাতে রুটি কিংবা পরোটা দিয়েও ভাল লাগবে ডিমের এই পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Recipes Non veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE