Advertisement
২৪ এপ্রিল ২০২৪
summer

Summer Cool Evening Snacks: রবিবারের সন্ধেবেলায় কী খাবেন ভাবছেন? শরীর ঠান্ডা রাখতে বানাতে পারেন পালংশাকের পকোড়া

গরমকালে ভাজাভুজি এড়িয়ে চলেন অনেকেই। শরীর ঠান্ডা রাখতে খেতে পারেন পালংশাকের পকোড়া।

পালংশাকের পকোড়া।

পালংশাকের পকোড়া। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৮:১৭
Share: Save:

বাড়ছে গরম। শীতকালের মতো ইচ্ছা করলেই বিভিন্ন রকম খাবার গরমকালে খেয়ে নেওয়া যায় না। খাওয়াদাওয়ার ক্ষেত্রে একটু নিয়ম মেনে চলতে হয়। বদল আনতে হয় খাদ্যাভ্যাসে। বেশি গরমে খাওয়াদাওয়ার অনিয়ম হলে তার প্রভাব পড়ে শরীরে। সারা সপ্তাহ ব্যস্ততায় কাটিয়ে রবিবারের মতো ছুটির দিনে একটু ভালমন্দ খাবারের স্বাদ না নিলে চলে না। বিশেষ করে রবিবারের সন্ধেবেলা। বাড়ির সকলের সঙ্গে বসে গল্প করতে করতে মুখ না চালালে আড্ডাই মাটি হয়ে যায়। এ দিকে গরমের কথাও ভুলে গেলে চলবে না। তা হলে উপায়? এই সমস্যার সমাধান দিয়েছেন পুষ্টিবিদরা। গ্রীষ্মকালীন সন্ধেবেলীয় স্বাস্থ্যকর অথচ সুস্বাদু খাবার খেতে চাইলে বানিয়ে নিতে পারেন পালংশাকের একটি মজাদার পদ। রইল প্রণালী।


উপকরণ
পালং শাক: ৫টি পাতা
লঙ্কা কুচি: এক চা চামচ
বেসন: আধ কাপ
আদা কুচি: এক টেবিল চামচ
নুন: আধ চা চামচ
জল: পরিমাণ মতো
হলুদ: আধ চা চামচ
তেল: পরিমাণ মতো
লঙ্কা গুঁড়ো: এক চা চামচ
চাট মশলা: সামান্য
দই: এক কাপ

ছবি: সংগৃহীত


প্রণালী

একটি বড় পাত্রে পালংশাকের পাতাগুলি ছোট ছোট করে কুঁচিয়ে সব উপকরণ মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করে নিন। খেয়াল রাখবেন মিশ্রণটি যাতে পাতলা না হয়ে যায়। মাখা মাখা হলেই ভাল। এ বার কড়াইয়ে অল্প তেল গরম করতে দিয়ে মিশ্রণটি পকোড়ার আকারে গড়ে ভেজে নিন। পালংশাক শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। আবার স্বাদেরও খেয়াল রাখবে। চাইলে পরিবেশন করার আগে পকোড়ার উপরে টক দই ছড়িয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE