Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Recipe

Leftover Rice: আগের দিনের ভাত রয়ে গিয়েছে? বাসি ভাত দিয়ে কী বানাতে পারেন

খাওয়ার পরেও অনেক সময় কিছুটা ভাত বেশি থেকে যায়। ভাত না ফেলে তা দিয়ে বানাতে পারেন সুস্বাদু কিছু খাবার।

মাথা খাটালেই বেঁচে যাওয়া ভাত দিয়ে বানিয়ে ফেলতে পারেন মুখরোচক খাবার।

মাথা খাটালেই বেঁচে যাওয়া ভাত দিয়ে বানিয়ে ফেলতে পারেন মুখরোচক খাবার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১১:৪১
Share: Save:

পড়াশোনা বা চাকরি সূত্রে অনেকেই বাড়ি ছেড়ে দূরে থাকেন। ঘর গোছানো থেকে রান্নাবান্না— সবটাই করতে হয় নিজের হাতে। নিজের জন্য রান্না করতে গিয়ে কখনও কম হয়ে যায়। কখনও বা বেশি। সবচেয়ে সমস্যা হয় ভাত বেশি থেকে গেলে। বাসি ভাত খাওয়া মোটেই স্বাস্থ্যকর নয়। আবার ভাত ফেলে দেওয়াও ঠিক নয়। তাহলে উপায়? একটু মাথা খাটালেই বেঁচে যাওয়া ভাত দিয়ে বানিয়ে ফেলতে পারেন মুখরোচক খাবার।

সুস্বাদু স্যুপ

মুরগির মাংস, গাজর, বিনস, ব্রকোলির মতো কিছু স্বাস্থ্যকর সব্জি দিয়ে একটি স্যুপ তৈরি করতে পারেন। স্যুপ আরও বেশি স্বাস্থ্যকর ও সুস্বাদু করে তুলতে তাতে মেশাতে পারেন বেঁচে যাওয়া ভাতের কিছুটা অংশ।

ভাত দিয়ে সুস্বাদু স্যুপ।

ভাত দিয়ে সুস্বাদু স্যুপ। ছবি: সংগৃহীত

রাইস বল

অবশিষ্ট ভাত ফেলে না দিয়ে বানিয়ে ফেলতে পারেন পকোড়া। ভাত দিয়ে তৈরি এই পকোড়ার পোশাকি নাম ‘রাইস বল’। ভাত চটকে তাতে পকো়ড়া তৈরির উপযোগী উপকরণ ও মশলা মিশিয়ে গোল বলের আকৃতিতে গড়ে নিয়ে ডোবা তেলে ভাজলেই তৈরি ‘রাইস বল’। ইচ্ছে করলে সন্ধের জলখাবারে বানিয়ে নিতে পারেন।

ভাতের প্যানকেক

প্যানকেক খেতে ভালবাসেন, কিন্তু মোটা হয়ে যাওয়ার ভয়ে খেতে পারেন না? অল্প মাখন ব্যবহার করে অতি সহজেই বাসি ভাত দিয়ে বানিয়ে নিতে পারেন প্যানকেক। এতে ওজন বাড়ারও ভয় নেই। আবার স্বাদ পূরণও হয়।

পকোড়া

বাসি ভাত দিয়ে বানাতে পারেন ভাতের পকোড়া। ভাত ভাল করে মেখে নিয়ে তাতে বিভিন্ন মশলা, পেঁয়াজ, লঙ্কা কুচি, বিস্কুটের গুঁড়ো মিশিয়ে চৌকো আকারে গড়ে ডোবা তেলে ভেজে নিন। টমেটো সসের সঙ্গে দারুণ জমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Rice Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE