Advertisement
০৬ মে ২০২৪
Sev Tomator

হাওয়াবদল করতে পশ্চিমে যাওয়া হচ্ছে না? হেঁশেলই বরং তৈরি করুন পশ্চিমি স্বাদের খাবার

বর্ষায় বাড়ি বসেই একটু স্বাদবদল করা যেতে পারে। মেঘ কালো করে এলেই রাতে রুটি অথবা পরোটার সঙ্গে বানিয়ে নিতে পারেন গুজরাতি খাবার সেভ টমাটর। কী ভাবে বানাবেন? রইল প্রণালী।

image of sev Tomator.

ছবি:অর্চনা’জ কিচেন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ২১:০৫
Share: Save:

ঝমঝমে বৃষ্টির মরসুমে একটু মুখরোচক কিছু খেতে ইচ্ছা করে। সু্স্বাদু খাবার বলতেই চোখের সামনে ভেসে ওঠে পকোড়া, চপ, শিঙাড়া। বৃষ্টি মাথায় নিয়ে সব সময়ে সেগুলি আনতে যেতে ইচ্ছা করে না। আবার এ ধরনের বাহারি খাবার বানানোর উপকরণ সব সময়ে ঘরে মজুত থাকে না। তবে এই বর্ষায় বাড়ি বসেই একটু স্বাদবদল করা যেতে পারে। মেঘ কালো করে এলেই রাতে রুটি অথবা পরোটার সঙ্গে বানিয়ে নিতে পারেন গুজরাতি খাবার সেভ টমাটর। কী ভাবে বানাবেন? রইল প্রণালী।

উপকরণ:

বেসন: ১ কাপ

টোম্যাটো কুচি: ১ কাপ

ধনেপাতা কুচি: ৩ টেবিল চামচ

জিরে গুঁড়ো: আধ চা চামচ

সর্ষে: আধ চা চামচ

আদা: ১ টেবিল চামচ

লঙ্কাকুচি: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

গরম মশলা: আধ চা চামচ

নুন: ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো: ১ চা চামচ

তেল: পরিমাণ মতো

প্রণালী:

প্রথমে একটি পাত্রে বেসন, এক চিমটে নুন, অল্প তেল এবং প্রয়োজনমতো জল মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিন। তার পর সেই ঝাঁঝরি হাতায় অল্প অল্প করে মিশ্রণ নিয়ে তেলে ছাড়ুন। ঝুরি ভাজার মতো করে ভেজে নিন সবটা। এই ঝুরিভাজাকেই সে রাজ্যে সেভ বলে। ঝুরিভাজা বাদামি হয়ে এলেই তা একটি পাত্রে তুলে রাখুন।

এ বার কড়াই থেকে তেল খানিকটা কমিয়ে তাতে কালো সর্ষে, জিরে ফোড়ন দিন। তার পর একে একে হলুদ গুঁড়ো, লঙ্কাকুচি, আদা কুচি, টোম্যাটো কুচি, ধনে গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে নাড়তে থাকুন।

পরিমাণ মতো নুন মিশিয়ে আঁচ হালকা বাড়িয়ে ঢাকা দিয়ে দিন। কিছু ক্ষণ পর এক কাপ জল দিয়ে দিন। ফুটে উঠলে আগে থেকে ভাজা সেভ কড়াইয়ে দিয়ে ঢাকা দিয়ে দিন। মাখা মাখা হয়ে এলে গরমমশলা এবং ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। বৃষ্টির দিনে পরোটা অথবা গরম ভাতের সঙ্গেও বেশ লাগবে গুজরাতি এই খানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE