Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Litchi Festival

শহরের রেস্তরাঁয় লিচু উৎসব, খাবার থেকে মনকাড়া পানীয়, সবেতেই থাকছে লিচুর ছোঁয়া

বাঙালির লিচু প্রেমের কথা মাথায় রেখেই ৩০ মে থেকে ‘ইয়োলো স্ট্র’তে শুরু হয়েছে ‘লিচি লোচা’ উৎসব। লিচু দিয়ে বানানো নানা মনপসন্দ খাবার এবং পানীয় থাকছে এই রেস্তরাঁর প্রত্যেকটি বিপণিতে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২০:৩৯
Share: Save:

জৈষ্ঠ্যের তীব্র দহনজ্বালা জুড়োতে বাঙালির অন্যতম পছন্দ আম। বছরের এই সময় ফজলি, আম্রপালি, হিমসাগরের গন্ধে ম ম করে বাঙালির অন্দর। তবে জনপ্রিয়তার বিচারে আমের সঙ্গে একমাত্র পাল্লা দিতে পারে লিচু। আট থেকে আশি— লিচুর স্বাদে মজে সকলেই। লিচু মুখে দিলেই গরমের সঙ্গে ল়ড়াই করার আলাদা রসদ পাওয়া যায়। তাই বাঙালির লিচু প্রেমের কথা মাথায় রেখেই ৩০ মে থেকে ‘ইয়োলো স্ট্র’তে শুরু হয়েছে ‘লিচি লোচা’ উৎসব। লিচু দিয়ে বানানো নানা মনপসন্দ খাবার এবং পানীয় থাকছে এই রেস্তরাঁর প্রত্যেকটি বিপণিতে।

image of litchi pakchoi Salad.

লিচি পাকচই স্যালাড। ছবি: সংগৃহীত।

গরমকালে বিভিন্ন মরসুমি ফলের তৈরি পানীয় এবং বাহারি খাবার শহরের রেস্তরাঁগুলিতে গেলে চেখে দেখা যায়। তবে লিচুকে কেন্দ্র করে এই উৎসবের আয়োজন কিন্তু নতুনই বলা চলে। লিচি সোম টাম স্যালাড, লিচুর সঙ্গে থাই পদ, পাকচই লিচি স্যালাড— লিচুর এমন বৈচিত্র্যময় পদ খেয়ে দেখার সুযোগ থাকছে। এ ছাড়াও থাকছে লিচি আপেল ডিটক্স, লিচি ম্যাঙ্গো ইয়োগার্ট সানদের মতো কিছু পানীয়। শহরের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে এই রেস্তরাঁর বিপণি। যেকোনও একটিতে গেলেই পাবেন লিচুর রকমারি স্বাদ। দু’জনের জন্য খরচ পড়বে ৩০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Litchi Restaurant Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE