Advertisement
০৭ মে ২০২৪
Milk Based Sweet

অনেকটা দুধ বেঁচে গিয়েছে? ফেলে না দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন ৩ রকম মিষ্টি

সুস্বাদু কিছু মিষ্টির পদ রয়েছে, যা বাড়িতে তৈরি করা খুবই সহজ। উপকরণ বলতে প্রয়োজন শুধু দুধের। রইল তেমন কয়েকটি মিষ্টির খোঁজ।

Symbolic Image.

দুধ দিয়ে তৈরি করে নেওয়া যাবে বেশ কিছু লোভনীয় মিষ্টি। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৮:১৪
Share: Save:

শেষ পাতে একটু মিষ্টি না থাকলে বাঙালির রসনাতৃপ্তি হয় না। বাড়িতে নানা ঘরানার ভিন্ন স্বাদের রান্না হয়েই থাকে উৎসব-অনুষ্ঠানে। কিন্তু সময় নষ্ট হয়ে যাওয়ার ভয়ে বাড়িতে মিষ্টি তৈরি করতে চান না অনেকেই। এটা ঠিক যে, মিষ্টি তৈরি করা মুখের কথা নয়। সময় এবং বিভিন্ন উপকরণ দরকার হয়। তবে এমন কিছু মিষ্টির পদ রয়েছে, যা বাড়িতে তৈরি করা খুবই সহজ। আবার অনেক উপকরণও লাগবে না। দুধ দিয়ে তৈরি করে নেওয়া যাবে বেশ কিছু লোভনীয় মিষ্টি। রইল তেমন কয়েকটি মিষ্টির খোঁজ।

রাবড়ি

রাবড়ি খেতে যেমন সুস্বাদু, তেমনই বানাতেও খুব কম সময় লাগে। রাবড়ি বানানোর জন্য প্রথমে নিভু আঁচে দুধ ফুটিয়ে নিন। দুধে সর পড়া পর্যন্ত ফোটান। দুধ ফুটে উঠলে তার মধ্যে চিনি দিয়ে কেশর মিশিয়ে নিন। ঠান্ডা হয়ে ঘন হয়ে এলে তবেই ফ্রিজে তুলন। চাইলে দোকানের মতো এলাচ গুঁড়ো, গোলাপ জল ও কেওড়া জল মেশাতে পারেন।

রসমালাই

বাঙালির অন্যতম পছন্দের মিষ্টি রসমালাই। জমিয়ে ভূরিভোজের পর শেষপাতে ঠান্ডা রসমালাই রসনাতৃপ্তি দেবেই। রসমালাই বানাতে প্রথমে ছানার বল তৈরি করে নিতে হবে। এই বলগুলি গরম জলে ভাপিয়ে আলাদা করে রেখে দিন। অন্য দিকে পরিমাণ মতো দুধ ফুটিয়ে নিন। গরম দুধের মধ্যে কেশর, এলাচগুঁড়ো, কেশর দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে ছানার বলগুলি দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন। ঘরের তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে দিন।

কেশর বাদাম মিল্ক

গরমে অতিথির মন জয় করতে ঠান্ডা কেশর বাদাম মিল্ক কিন্তু দারুণ বিকল্প হতে পারে। এটি বানাতে একেবারে কম সময় লাগে। ফোটানো দুধের মধ্যে কেশর, কাঠবাদাম বাটা, কিশমিশ মিশিয়ে ঠান্ডা করতে দিন। ঘরের তাপমাত্রায় ফ্রিজে তুলে রাখুন। অতিথি এলে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sweet milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE