Advertisement
০৮ মে ২০২৪
Kitchen Tips

Kitchen Hacks: ফ্রিজে থেকেও নষ্ট হয়ে যাচ্ছে পনির? টাটকা রাখতে কোন টোটকা কাজে লাগবে

রান্না করার সময় মা ঠাকুমাদের অনেক টোটকা কাজে লাগে। সেই টোটকা জানা থাকলে রান্নাঘরের নানা সমস্যার মুশকিল আসান করা সম্ভব।

রান্নাঘরের চার টোটকা না জানলেই নয়।

রান্নাঘরের চার টোটকা না জানলেই নয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৯:৩৬
Share: Save:

সদ্য সদ্য রান্না করতে শিখেছেন? রান্না নিয়ে টুকিটাকি পরীক্ষা নিরীক্ষা করতে মন্দ লাগে না! তবে রান্নাঘরের কাজ করার সময় মাঝে মধ্যেই বেশ বিপাকে পড়তে হয়। কখনও চায়ে চিনি দিতে গিয়ে দেখলেন তাতে পিঁপড়ে ধরে গিয়েছে, কখনও আবার পনির রান্না করতে গিয়ে দেখলেন তাতে পচা গন্ধ বেরোচ্ছে!

রান্না করার সময় মা ঠাকুমাদের অনেক টোটকা কাজে লাগে। সেই টোটকা জানা থাকলে রান্নাঘরের নানা সমস্যার মুশকিল আসান করা সম্ভব। রইল এমনই কয়েকটি টোটকার হদিস।

১) নেট ঘেঁটে সাধ করে আচার বানিয়েছেন! তবে কয়েক দিনের মধ্যেই সেই আচারে ছত্রাক পড়তে শুরু করেছে। তখন ফেলে দেওয়া ছাড়া আর উপায় থাকে না। আচার দীর্ঘ দিন ভাল রাখতে সেটিকে কাচের পাত্রে রাখতে হবে। আচারের উপরে যেন সব সময় তেলের স্তর থাকে সেদিকে নজর রাখতে হবে। আচারের পাত্রের উপরে যদি তেল ভাসে তা হলে আচার দীর্ঘ দিন ভাল থাকবে।

২) বর্ষাকালে চিনির কৌটোতে প্রায়ই পিঁপড়েরা উঁকি মারে। এই সমস্যা থেকে বাচতে চিনির কৌটোতে চার-পাঁচটা লবঙ্গ রেখে দিতে পারেন। তা হলে দেখবেন পিঁপড়েরা আর আপনার মাথা ব্যথার কারণ হবে না।

৩) ফ্রিজে দু-তিন দিন পনির রাখলে সেই পনিরের স্বাদ বিগড়ে যায়, শক্ত হয়ে যায়। তা হলে উপায়? পনির ফ্রিজে রাখার সময় জলে ভিজিয়ে রাখুন বেশি দিন তাজা থাকবে আর টক ভাবও আসবে না।

৪) বাজার থেকে ডিম আনার পর বেশ কিছু ডিম পচা বেরোয়। ডিম তাজা কি না তা জানার জন্য একটি জলের পাত্রে ডুবিয়ে দেখুন, যদি সম্পূর্ণ ডুবে যায় তা হলে বুঝবেন ডিম ভাল আছে। আর ডিম যদি ভাসতে বুঝবেন সেই ডিম মোটেই তাজা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE