Advertisement
২৮ মে ২০২৪
Valentine’s Day

প্রেম দিবসে প্রিয়জনকে নিয়ে কোন রেস্তরাঁয় যাবেন? কোথায় থাকছে কী চমক?

প্রেম দিবস হোক কিংবা পুজো, ভোজনরসিক বাঙালির জমিয়ে ভূরিভোজ না করলে কোনও উদ্‌যাপনই যেন সম্পূর্ণ হয় না। তাই বাহারি পদ ও নানা অফার নিয়ে হাজির কলকাতার বিভিন্ন রেস্তরাঁ। কোথায় কী কী পদ কত দামে মিলছে?

Food Image

প্রিয়জনের সঙ্গে একটা সুন্দর সন্ধ্যা কাটাতে এবং ভিন্ন প্রদেশের সুস্বাদু খাবার চেখে দেখতে ঘুরে আসতেই পারেন জে ডব্লিউ ম্যারিয়ট থেকে। ছবি: জে ডব্লিউ ম্যারিয়ট।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫৪
Share: Save:

অনেকের মতে প্রেমের কোনও দিন হয় না। তবু ক্যালেন্ডারে গোটা একটি সপ্তাহ প্রেমের জন্যই বরাদ্দ! ১৪ ফেব্রুয়ারি স্কুল-কলেজ-অফিসে ছুটি নেই! অগত্যা প্রেমিক অথবা প্রেমিকের সঙ্গে আলাপচারিতার জন্য খুব বেশি সময় হাতে থাকবে না। তাই রেস্তরাঁয় সময় কাটানো ছাড়া উপায় নেই। প্রেম দিবস হোক কিংবা পুজো, ভোজনরিক বাঙালির জমিয়ে ভূরিভোজ না করলে কোনও উদ্‌যাপনই যেন সম্পূর্ণ হয় না। জিভে জল আনা বিভিন্ন পদ ও নানা অফার নিয়ে হাজির কলকাতার নানা প্রান্তের রেস্তরাঁ। কোথায় কী কী পদ কত দামে মিলছে?

দ্য কান্ট্রিহাউস: প্রেম দিবসে বান্ধবীর সঙ্গে একান্তে সময় কাটানোর জন্য ভাল ক্যাফের খোঁজ করছেন? আপনার পছন্দের তালিকায় তা হলে এই ক্যাফেটি রাখতেই পারেন। নানা ধরনের কফি তো রয়েছেই, এর পাশাপাশি প্রেম দিবস উপলক্ষে পেয়ে যাবেন স্ট্রবেরি টার্ট, স্ট্রবেরি নিউটেলা ক্রসোঁ, নিউ ইয়র্ক চিজকেক, বেলজিয়ান চকোলেট চিজকেক, অ্যাপল পাই এবং ফাজ ব্রাউনি। প্রেম দিবসে একটু মিষ্টিমুখ না করলে কি চলে? দু’জনের জন্য খরচ পড়বে প্রায় ৮০০ টাকা।

ক্যানটিন পাব অ্যান্ড গ্রাব: প্রেম দিবসে প্রেমিককে একটা ভাল সন্ধ্যা উপহার দিতে চান। ঘুরে আসতে পারেন সল্টলেকের এই রেস্তারাঁ থেকে। প্রেম দিবস উপলক্ষে এই রেস্তরাঁ নিয়ে এসেছে নতুন নতুন পদের সম্ভার। পদগুলির স্বাদ যেমন বাহারি তেমনই নামেও রয়েছে চমক। প্রনস্টার, সুন্দরী কমলা, বিয়ের চাপ, প্রথম রাতে কবিরাজি— মেনুতে থাকছে এমনই সব বাহারি নামের পদ! এ ছাড়া জিগার মে বড়ি আগ হ্যায়, পেয়ার কা পঞ্চনামা নামে পানীয় চেখে দেখতে পারেন এই রেস্তারাঁয়। দু’জনের জন্য খরচ প্রায় ১৫০০ টাকা।

ফিউশন ফ্যান্টাসি: চাইনিজ় কিংবা ইতালীয় নয়, প্রেম দিবসে বিরিয়ানি, কবাবই খাবেন বলে ঠিক করেছেন? ঘুরে আসতে পারেন এই ঠিকানা থেকে। এই রেস্তারাঁয় প্রেম দিবসের স্পেশ্যাল মেনুতে থাকছে আরবি গোস্ত পোলাও, ভেটকি পোলি মিরচি, কালঞ্জি কবাব, প্রন ঘি রোস্ট, সুফতার মতো পদ! ১৩ ও ১৪ ফেব্রুয়ারি এই বিশেষ মেনুর স্বাদ চেখে দেখতে পারবেন। দু’জনের খরচ পড়বে প্রায় ৮০০ টাকা।

food image

ভিন্ন স্বাদের বিরিয়ানির খেতে চাইলে ঢুঁ মারতে পারেন সান্টাস ফ্যান্টাসিতে। ছবি: সান্টাস ফ্যান্টাসি।

সান্টাস ফ্যান্টাসি: প্রেম দিবসে ভিন্ন স্বাদের খাবার চেখে দেখতে চান? আপনার গন্তব্য হতে পারে এই রেস্তরাঁ। সোরু চাকলি, পাত্রপোড়া মাছ, বাঁশের বিরিয়ানি, বনপোড়া চিংড়ি, ঝুপু পিসির মটন ডেলিকেসি, জাদোহ, এনগাটোক, ভোকশা মেহ, কোরি গাসি এবং চেমেমিন খিরের মতো পদ এই রেস্তরাঁর বিশেষত্ব। এ ছাড়াও প্রেম দিবস উপলক্ষে এখানে পাবেন অক্টোপাস বাকচোই ডিলাইট, সাংহাই কাঁকড়া, চিলি মাস্টার্ড স্কুইডের মতো সামুদ্রিক মাছের নানা রকমারি পদ! দু’জনের খরচ পড়বে প্রায় ৮০০ টাকা।

দ্য ক্যানিস্টারস: প্রেম দিবসে প্রিয়জনের সঙ্গে ক্যান্ডেলাইট ডিনার করতে চাইলে কালিকাপুরের এই রেস্তরাঁটিকে আপনি রাখতেই পারেন পছন্দের তালিকায়। ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে এখানে পাওয়া যাবে বিশেষ সেট মেনু। ওয়াইন, পিঙ্ক পেপার স্যুপ, গার্লিক ব্রেড, পুলড চিজ হার্ট ক্যান্ডি, মুর্গ শোলা কবীব, লাজ়ানিয়া, চারসি গোস্ত বোল, ব্লুবেরি চিজ কেক। দু’জনের খরচ পড়বে ১৭০০ টাকা মতো।

দ্য আইরিশ ব্রিউয়ারি: সুস্বাদু আইরিশ পদ আর রোম্যান্টিক গানের মহল। প্রিয়জনের চোখে চোখে চোখ রেখে দীর্ঘ ক্ষণ আলাপচারিতা। সবই উপভোগ করতে পারেন এই রেস্তরাঁয়। নাগেরবাজার ও কালীঘাটে রয়েছে এদের আউটলেট। প্রেম দিবসের স্পেশাল মেনুতে থাকছে মিক্সড ফ্রুটি ব্লিস, চকো নাটি সুন্ডে, স্নোই কোকো ফ্র্যাপে, টাস্কান লেমন রোস্টেড পটেটো, পোর্টোবেলো মাশরুম ফ্রাই, চিজ চিকেন মন্টেরি, বেকন র‌্যাপড চিকেন, বেকন র‌্যাপড প্রন এবং রেড ভেলভেট কেক আরও কত কী! দু’জনের খরচ পড়বে ১০০০ টাকার মতো।

Food Image

প্রেম দিবস উপলক্ষে বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকও মেনুতে বাহারি সব মিষ্টি রেখেছে। ছবি: বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক

পাপরিকা গমে: লউডন স্ট্র্রিটের এই রেস্তরাঁতেও প্রিয়জনের সঙ্গে প্রেম দিবসের সন্ধ্যায় সময় কাটাতে পারেন। রকমারি খাবারের পর চুরোস, স্ট্রবেরি চিজকেক, চেরি চকোলেট কেকের মতো মিষ্টির পদগুলি চেখে দেখতে ভুলবেন না যেন। দু’জনের খরচ পড়বে ১৫০০ টাকা মতো।

বার্মা বার্মা: প্রেম দিবসে পার্ক স্ট্রিটের এই রেস্তরাঁতেও সময় কাটাতে পারেন। ১২ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত রেস্তরাঁয় মিলবে প্রেম দিবসের স্পেশ্যাল মেনু। ট্রিপল ডেকার ক্রিম অ্যান্ড ক্রাঞ্চ, স্যাফরন অ্যান্ড সেমুজ়া চিজ কেক ছাড়াও মিলবে রকমারি মিষ্টির পদ। দু’জনের জন্য খরচ হবে ১৮০০ টাকার কাছাকাছি।

হার্ড রক ক্যাফে: রকমারি খানাপিনা আর রক গানের মেলবন্ধন উপভোগ করতে চাইলে প্রেম দিবসে ঢুঁ মারতে পারেন এই ক্যাফেতে। হট ফাজ ব্রাউনি, নিউ ইয়র্ক চিজকেকের মতো বাহারি মিষ্টির পদ থাকতে সেই দিনের মেনুতে। সঙ্গে থাকছে হারিকেন, প্যাশন ফ্রুট মাই তাই-এর মতো ককটেলও থাকছে মেনুতে।

রেড ল্যানটার্ন: কম খরচে বাড়ি বসেই ভাল খাবারের স্বাদ উপভোগ করতে চান? পেরি পেরি চিকেন মোমো, ক্লাসিক চিকেন মোমো, মিক্স়ড নুডলস, মিক্সড ফ্রায়েড রাইস মতো পদ অর্ডার করতে পারেন এই রেস্তরাঁ থেকে। এদের মেনুতে পাবেন ভেজ ও নন ভেজ কম্বোসও। অনলাইনেই অর্ডার দিতে পারেন।

হোমলি জেস্ট: বাড়িতে বসেই প্রেম দিবস উদ্‌যাপনের পরিকল্পনা? বাড়িতেই ভাল ভাল খাবার অর্ডার করে চমকে দিতে পারেন প্রিয়জনকে। লোভনীয় চিজ প্ল্যাটার, হালাপিনো পপার্স, স্ট্রবেরি মন্টে কার্লো, স্ট্রবেরি তিরামিসুর স্বাদ পেতে ফোন করুন ৬২৯০৭৯৫৫২৩ নম্বরে। হোমলি জেস্ট মিষ্টি পৌঁছে দেবে আপনার দুয়ারে। ৩০০০ টাকার উপর অর্ডার করলে পেয়ে য়াবেন ১ শতাংশ ছাড়।

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক: প্রেম দিবস উপলক্ষে বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকও মেনুতে বাহারি সব মিষ্টি রেখেছে। স্ট্রবেরি রসমালাই, স্ট্রবেরি লাভা, চকো লাভা, গোলাপ পত্তি সন্দেশ, চকোলেট মাডপাই ছাড়াও পেয়ে যাবেন নানা রকম ফিউশন মিষ্টির সম্ভার। দোকানে গিয়ে নিজে চেখে দেখে কিংবা সুইগি, জ়োম্যাটোতে অর্ডার করেও এই সব বাহারি মিষ্টির স্বাদ পেতে পারেন।

Food Image

প্রেম দিবসে জমিয়ে বুফে খাওয়ার পরিকল্পনা থাকলে ঢুঁ মারতেই পারেন দ্য ওয়েস্টিনে। ছবি: দ্য ওয়েস্টিন।

জে ডব্লিউ ম্যারিয়ট: পাঁচতারা হোটেলে প্রেম দিবস উদ্‌যাপনের কথা ভাবছেন? জে ডাবলিউ ম্যারিয়েটের অঙ্গার, এগজিকিউটিভ লাউঞ্জ, জে ডব্লিউ কিচেন, প্রাইভেট রুম ডাইনিং, ভিনটেজ এশিয়া— এই সব রেস্তরাঁতেই থাকছে প্রেম দিবসের স্পেশ্যাল মেনু। প্রিয়জনের সঙ্গে একটা সুন্দর সন্ধ্যা কাটাতে এবং ভিন্ন প্রদেশের সুস্বাদু খাবার চেখে দেখতে ঘুরে আসতেই পারেন এই ঠিকানা থেকে। বুফে খেতে চাইলে জে ডাবলিউ কিচেনে যেতে পারেন। দুপুরের বুফেত খরচ পড়বে ২৫০০ টাকা আর রাতের বুফেতে খরচ ২৯৯৯ টাকা মতো।

দ্য ওয়েস্টিন: প্রেম দিবসে জমিয়ে বুফে খাওয়ার পরিকল্পনা থাকলে ঢুঁ মারতেই পারেন এই রেস্তরাঁয়। দুপুরের বুফে ১৫৫০ টাকা আর রাতে বুফে খেতে খরচ পড়বে ১৯৫০ টাকা মতো। মেনুতে থাকছে পনির গুলনার কবাব, রিকটা রাইস বল হুইথ হনি চিলি সস, ভেরাক্রুজ স্টাইল বেকড হোল ফিশ, বার্ন্ট জিনজার অ্যান্ড পেপার ফ্রায়েড রাইস ছাড়াও থাকছে মিষ্টির একাধিক পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Valentine’s Day Kolkata Restaurants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE