Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Mutton Recipes: চটজলদি পাঁঠার মাংস রাঁধতে চান? প্রেশার কুকারেই বানিয়ে ফেলুন মটনের তিনটি পদ

ভাবছেন, কড়াইতে কষিয়ে পাঁঠার মাংস না রাঁধলে কি আর সেই স্বাদ আসবে? আলবাত আসবে। রইল প্রেশার কুকারে ঝটপট বনাতে পারার মতো মটনের কয়েকটি রেসিপি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ মার্চ ২০২২ ১৫:৩১
Save
Something isn't right! Please refresh.
প্রেশার কুকারেই বানিয়ে ফেলুন মটনের হরেক রকম সুস্বাদু পদ।

প্রেশার কুকারেই বানিয়ে ফেলুন মটনের হরেক রকম সুস্বাদু পদ।
ছবি: সংগৃহীত

Popup Close

অফিসে যেতে দেরি হয়ে যাচ্ছে? রান্না তো এখনও হল না! রাতে অতিথি আসবে, তাঁরা আবার পাঁঠার মাংস খাওয়ার ফরমায়েশ করেছেন। তবে এখন উপায়? প্রেশার কুকারেই বানিয়ে ফেলুন মটনের হরেক রকম সুস্বাদু পদ।

ভাবছেন, কড়াইতে কষিয়ে পাঁঠার মাংস না রাঁধলে কি আর সেই স্বাদ আসবে? আলবাত আসবে! আপনার জন্য রইল প্রেশার কুকারে ঝটপট বনাতে পারার মতো মাংসের কয়েকটি রেসিপি।

মটন কোলাপুরি

Advertisement

মহারাষ্ট্রের এই জনপ্রিয় পদটি এ বার বানিয়ে ফেলুন আপনার হেঁশেলেই। গোটা ধনে, জিরে, শুকনো নারকেলের গুঁড়ো, সাদা তিল, গোলমরিচ, মৌরি, পোস্ত একসঙ্গে গুঁড়ো করে নিতে হবে। এ বার প্রেশার কুকারে সর্ষের তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। পেঁয়াজ, রসুন, আদা, টমেটো বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে নিন। এ বার বানিয়ে রাখা গুঁড়ো মশলা দিয়ে দিন। মাংস দিয়ে কিছু ক্ষণ কষিয়ে নিন। স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ফেটানো টক দই দিয়ে নাড়াচড়া করুন। পরিমাণ মতো জল দিয়ে কুকারের ঢাকনা বন্ধ করে সাত থেকে আটটা সিটি পড়লে ঢাকনা খুলে দেখুন। ভাল করে সেদ্ধ হয়ে গেলে ধনেপাতা ছড়িয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি


চম্পারন মিট

বিহারের এই জনপ্রিয় পদটির বৈশিষ্ট্য হল মাটির হাঁড়িতেই এটি রান্না করা হয়। তবে প্রেশার কুকারে এটি রান্না করলেও মন্দ হয় না! একটি পাত্রে মাংস নিয়ে পেঁয়াজ কুচি, গোটা রসুন, আদা-রসুন বাটা, গোটা গরম মশলা, গোটা গলমরিচ তেজ পাতা, চেরা কাঁচা লঙ্কা, গোটা শুকনো লঙ্কা, টমেটো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন এবং এক কাপ সর্ষের তেল দিয়ে এক ঘণ্টা মেখে রাখুন। এ বার প্রেশার কুকারে মশলা মাখানো মাংস দিয়ে সামান্য জল দিন। কুকারের ঢাকনা বন্ধ করে সাত থেকে আটটা সিটি পড়লেই তৈরি হয়ে যাবে চম্পারন মিট।

মটন রোগনজোস

পেঁয়াজ, রসুন ছাড়াই বানিয়ে ফেলতে পারেন কাশ্মিরী এই পদ। প্রেশার কুকারে সর্ষের তেল নিয়ে খুব ভাল করে গরম করে নিন। এ বার গোটা গরম মশলা, তেজপাতা, হিং ফোড়ন দিন। এ বার মাংস দিয়ে নাড়াচাড়া করুন। একটি পাত্রে কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, আমচুর গুঁড়ো, মৌরি গুঁড়ো, শুকনো আদার গুঁড়ো, নুন ও টক দই নিয়ে একটা ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মাংসের সঙ্গে মিশিয়ে নিন। সামান্য কষিয়ে পরিমাণ মতো জল দিয়ে কুকারের ঢাকনা বন্ধ করে সাত থেকে আটটা সিটি পড়লেই তৈরি হয়ে যাবে মটন রোগানজোস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement