Advertisement
০৩ মে ২০২৪
Viral Food

জাপানি রান্নায় দেশি ফোড়ন, ডাল-ভাত, রসুনের আচার দিয়েই তৈরি হল সুশি

ডালের মশলাপাতি কিংবা ফোড়ন আলাদা হলেও ডাল খাওয়ার চল সব বাড়িতেই আছে। সম্প্রতি এক সমাজমাধ্যম ব্যবহারকারী সাধারণ ডাল-ভাতে অসাধারণ টুইস্ট এনেছেন। চেখে দেখবেন নাকি সেই পদ?

চেখে দেখবেন নাকি ভারতীয় কায়দার সুশি?

চেখে দেখবেন নাকি ভারতীয় কায়দার সুশি? ছবি: ইনস্টাগ্রাম

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৮:৫৫
Share: Save:

সমাজমাধ্যম খুললেই চোখে পড়ে অদ্ভুদ সব খাবারদাবার। কখনও পাথর দিয়ে তৈরি চিনা পদ, কখনও আবার ডিম ফুচকা! আজব সব খাবারের মেলবন্ধন দেখে কখনও কখনও স্তম্ভিত হতে হয় বইকি। সম্প্রতি সমাজমাধ্যমে একটি ইন্দো-জাপনি খাবার নিয়ে বেশ হইচই শুরু হয়েছে।

এ দেশে প্রচুর বাড়িতেই ডাল-ভাত হয়। ডালের মশলাপাতি কিংবা ফোড়ন আলাদা হলেও ডাল খাওয়ার চল সব বাড়িতেই আছে। সম্প্রতি এক সমাজমাধ্যম ব্যবহারকারী সাধারণ ডাল-ভাতে অসাধারণ টুইস্ট এনেছেন। ডাল-ভাত দিয়েই অনুশ্রী ভুটাদান নামে এক জন ভাত আর ডাল দিয়ে সুশি বানিয়ে চমকে দিয়েছেন সকলকে। এ যেন জাপানি খাবারে ভারতীয় ফোড়ন।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, সুশি শিটের উপর প্রথমে ভাতের একটি স্তর দিয়েছেন অনুশ্রী। তার ভিতরে বেদানা আর রসুনের চাটনি, কুচনো পেঁয়াজ আর ডালের শুকনো পুর দিয়ে সুশিটি রোল করা হয়েছে। পরিবেশনের সময়ে আবার ডাল দিয়ে তৈরি সস্ ব্যবহার করেছেন অনুশ্রী।

এই ভিডিয়ো ভাইরাল হওয়ার পর থেকেই এই পদ নিয়ে চর্চা শুরু হয়েছে। এক জন লিখেছেন, ‘এই ভাবে কোনও দেশের জনপ্রিয় পদকে অপমান না করলেই নয়।’ আর এক জন লিখেছেন, ‘জাপানি সংস্কৃতিকে অপমান করবেন না দয়া করে।’ এই পদ নিয়ে এত অসন্তোষের মাঝে অনেকে আবার অনুশ্রীকে সমর্থনও করেছেন। এক জন লিখেছেন, ‘জীবনে অগুন্তি বার ডাল-ভাত খেয়েছি, তবে এ ভাবেও ডাল-ভাত পরিবেশন করা যায় কোনও দিনও ভাবনায় আসেনি। কি অভিনব ভাবনা। আমি নিশ্চই বানিয়ে খাব।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Food Viral News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE