Advertisement
২০ এপ্রিল ২০২৪
Holi

Holi 2022 Special: শরবত নয়! দোলের দিন ঠান্ডাই দিয়ে বানিয়ে ফেলুন বরফি কিংবা রসমালাই

উত্সব মানেই বাঙালির পাতে মিষ্টি না পড়লে ঠিক জমে না! দোলে বাজার থেকে মিষ্টি না কিনে এ বার আপনার হেঁশেলেই বানিয়ে ফেলুন হরেক রকম মিষ্টির পদ।

দোলের সময়ে বাজারে ঠান্ডাই শরবতের ব্যাপক রমরমা। বাড়িতেই বানিয়ে ফেলুন এই শরবত।

দোলের সময়ে বাজারে ঠান্ডাই শরবতের ব্যাপক রমরমা। বাড়িতেই বানিয়ে ফেলুন এই শরবত। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৮:০২
Share: Save:

এ বছর কি বাড়িতেই দোল উদ্‌যাপন করবেন? বন্ধুদের সঙ্গে আড্ডা, প্রচুর রং খেলা আর জমিয়ে ভূরিভোজ— বাড়িতেই তৈরি হবে উৎসবের মেজাজ। যে কোনও উত্সব মানেই বাঙালির পাতে মিষ্টি না পড়লে ঠিক জমে না! বাজার থেকে মিষ্টি না কিনে এ বার আপনার হেঁশেলেই বানিয়ে ফেলুন হরেক রকম সুস্বাদু মিষ্টির পদ। ভাবছেন খাটনি বাড়বে? একদমই না। একটি মাত্র উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন তিন রকম মিষ্টি। দোলের সময়ে বাজারে ঠান্ডাই শরবতের ব্যাপক রমরমা। বাড়িতেই বানিয়ে ফেলুন এই শরবত। রইল প্রণালী।

উপকরণ:

বাদাম: ১/২ কাপ

কাজুবাদাম: ১/২ কাপ

পেস্তা: ১/২ কাপ

গোটা গোলমরিচ: ২৫টি

এলাচের দানা: ১০টি

পোস্ত: ২ টেবিল চামচ

মৌরি: ২ টেবিল চামচ

জাফরান: দু’চিমটে

গোলাপের পাঁপড়ি: ৪ টেবিল চামচ

জায়ফল গুঁড়ো: ১ চা চামচ

ঘন দুধ: ২ কাপ

প্রতীকী ছবি।

প্রণালী:

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভাল করে গুঁড়ো করে নিন। এ বার সেই মশলা দুধের সঙ্গে মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করে নিন। প্রতি গ্লাস দুধের সঙ্গে এক টেবিল চামচ এই মিশ্রণ ভাল করে মিশিয়ে নিলেই তৈরি ঠান্ডাই শরবত।

তবে কেবল শরবত নয়, ঠান্ডাইয়ের এই মিশ্রণ দিয়েই বানিয়ে ফেলুন আরও তিন পদ।

ঠান্ডাই ফিরনি: দু’লিটার দুধ গাঢ় করুন। এ বার সেই দুধে ৩ টেবিল চামচ গোবিন্দভোগ চালের গুঁড়ো মিশিয়ে নিন। দুধ আরও গাঢ় হয়ে এলে এক টেবিল চামচ ঠান্ডাইয়ের মিশ্রণ আর স্বাদমতো চিনি দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। মিনিট দুয়েক পড়ে গ্যাস বন্ধ করে দিন। ছোট ছোট মাটির পাত্রে ভরে পাঁচ-ছ’ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিলেই তৈরি ঠান্ডাই ফিরনি।

ঠান্ডাই রসমালাই: দু’লিটার দুধ গাঢ় করুন। দুধ গাঢ় হয়ে অর্ধেক হয়ে এলে সেই দুধে ৩ টেবিল চামচ ঠান্ডাইয়ের মিশ্রণ আর স্বাদমতো চিনি মিশিয়ে দিন। পাঁচটি বড় মাপের রসগোল্লা দিয়ে মিনিট দুয়েক ফুটিয়ে নিন। গ্যাসের আঁচ বন্ধ করে উপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে দিন। ঠান্ডা করে পরিবেশন করুন ঠান্ডাই রসমালাই।

ঠান্ডাই বরফি: ৫০০ গ্রাম খোয়া নিয়ে তাতে ২৫০ গ্রাম গুঁড়ো চিনি, দুই থেকে তিন টেবিল চামচ ঠান্ডাইয়ের মিশ্রণ একসঙ্গে মিশিয়ে ভাল করে মেখে নিন। এ বার একটি ট্রেতে সামান্য ঘি মাখিয়ে বানিয়ে রাখা মিশ্রণটি ঢেলে রাখুন। ছুড়ি দিয়ে মিশ্রণের উপরিভাগ সমান করে নিন। উপর থেকে পেস্তা আর কাজুবাদাম কুচি ছড়িয়ে ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বার করে চৌকো করে কেটে পরিবেশন করুন ঠান্ডাই বরফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi Drink sweet Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE