Advertisement
০২ মে ২০২৪
Dessert Recipes

অফিস থেকে বাড়ি ফিরে ১৫ মিনিটেই ভাইয়ের জন্য রাখির মিষ্টি বানাতে পারেন, রইল রেসিপি

অফিস থেকে ফিরে হাতে সময় বড্ড কম। ভাইয়ের জন্য কী মিষ্টি বানাবেন ভাবছেন? ১৫ মিনিটেই বানিয়ে ফেলা যায়, রইল এমন তিনটি মিষ্টির রেসিপির হদিস।

১৫ মিনিটেই মিষ্টি বানিয়ে চমকে দিন ভাইকে।

১৫ মিনিটেই মিষ্টি বানিয়ে চমকে দিন ভাইকে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৮:৩৪
Share: Save:

উৎসব মানেই মিষ্টিমুখ। রাখিতে ভাইয়ের জন্য নিজের হাতে মিষ্টি বানাবেন ভাবছেন? তবে অফিস থেকে ফিরে হাতে সময় বড্ড কম। কী বানানো যায় ভেবেই নাজেহাল। হাতে মিনিট ১৫ সময় থাকলেই কিন্তু হতে পারে মুশকিল আসান। ১৫ মিনিটেই বানিয়ে ফেলা যায়, রইল এমন তিনটি রেসিপির হদিস।

নারকেলের লাড্ডু: প্যানে আধ কাপ জল গরম করে তার মধ্যে আধ কাপ চিনি মিশিয়ে নিন। চিনি ভাল করে মিষে গেলে তাতে ১ কাপ নারকেলের গুঁড়ো আর ১ কাপ গুঁড়ো দুধ ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটিতে ভাল করে পাক দিয়ে নিন। উপর থেকে ১ চামচ ঘি ছড়িয়ে মিনিট পাঁচেক আরও নাড়াচাড়া করুন। এ বার মিশ্রণটি প্লেটে নামিয়ে হাত দিয়ে লাড্ডু পাকিয়ে নিন। লাড্ডুগুলির উপরে আবার গুঁড়ো দুধ মাখিয়ে নিন। ভাইয়ের মিষ্টিমুখ করতে একেবারে তৈরি নারকেলের লাড্ডু।

নারকেলের লাড্ডু বানিয়ে ফেলুন ১৫ মিনিটেই।

নারকেলের লাড্ডু বানিয়ে ফেলুন ১৫ মিনিটেই।

শাহি টুকরা: ক্ষির বানাতে বেশ অনেকটা সময় লেগে যায়। চটজলদি ক্ষির বানাতে হলে দুধের মধ্যে খানিকটা চিনি মিশিয়ে খানিকটা ফুটিয়ে নিন। এ বার ঠান্ডা দুধে গুঁড়ো দুধ আর খানিকটা খোয়া ক্ষির ভাল করে মিশিয়ে গরম দুধে দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিলেই হবে। এ বার পাউরুটি তিন কোনা করে কেটে ঘিয়ে ভেজে তুলে চিনির রসে মিনিট দুয়েক ডুবিয়ে রাখুন। রস থেকে পাউরুটি তুলে প্লেটে সাজিয়ে উপর থেকে ক্ষির, কাজুবাদাম আর পেস্তা কুচি ছড়িয়ে পরিবেশন করুন শাহি টুকরা।

মাখা সন্দেশ: ছানা কাটানোর পাউডার সহজেই দোকানে পাবেন। তা দিয়ে বা দুধে লেবু চিপে ছানা বানিয়ে নিন ঘরেই। এ বার এই ছানাটি প্লেটের উপর রেখে খুব ভাল করে ঘষে নিতে হবে। দুধ ফুটিয়ে তাতে গুঁড়ো দুধ, চিনি, মিল্ক মেড দিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার দুধের মিশ্রণে ছানা দিয়ে মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। মিশ্রণটি শুকিয়ে এলে আমন্ড, কাজুবাদাম, পেস্তা ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন মাখা সন্দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipes Desserts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE