Advertisement
০১ মে ২০২৪
Dessert Recipes

৩ সুস্বাদু রেসিপি: মিনিট দশেক সময় খরচ করে চালকুমড়ো দিয়েই বানিয়ে ফেলতে পারেন

নারকেল দিয়ে চালকুমড়োর ঘণ্ট ছাড়া আর কী বানানো যায়, ভাবছেন? চালকুমড়ো দিয়ে কিন্তু নোনতা থেকে মিষ্টি নানা ধরনের রেসিপি বানানো যায়। রইল এমন ৩টি সুস্বাদু রেসিপি। চালকুমড়ো দিয়ে ঝটপট বানিয়ে ফেলতে পারেন।

চালকুমড়ো দিয়েই  তৈরি করুন মিষ্টির পদ।

চালকুমড়ো দিয়েই তৈরি করুন মিষ্টির পদ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২০:৫৫
Share: Save:

বাজারে গেলেই এখন ভাল চালকুমড়োর দেখা মেলে। থলিভর্তি করে চালকুমড়ো নিয়ে আনলেও আবার ঝক্কি পোহাতে হয়। সাধারণ তরকারি বানালে কেউই খুব বেশি খেতে চায় না এই সব্জি। নারকেল দিয়ে চালকুমড়ো ঘণ্ট ছাড়া আর কী বানানো যায়, ভাবছেন? চালকুমড়ো দিয়ে কিন্তু নোনতা থেকে মিষ্টি, নানা ধরনের রেসিপি বানানো যায়। রইল এমন ৩টি সুস্বাদু রেসিপি, চালকুমড়ো দিয়ে যা ঝটপট বানিয়ে ফেলতে পারেন।

চালকুমড়োর হালুয়া: একটা চালকুমড়ো ভাল করে গ্রেড করে নিন। এ বার চালকুমড়ো থেকে অতিরিক্ত জল চিপে বার করে নিন। কড়াইতে বেশি করে ঘি গরম করে এলাচ ফোড়ন দিন। চালকুমড়ো দিয়ে অল্প আঁচে নাড়াচাড়া করুন। এ বার দুধ দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। দুধ ঘন হয়ে এলে চিনি কিংবা মিল্কমেড দিন। হালুয়া থেকে ঘি ছাড়তে শুরু করলে উপর থেকে পিস্তা-বাদাম কুচি আর এলাচ গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

চালকুমড়োর স্যুপ: চালকুমড়ো ঘষে নিন। এ বার কড়াইতে সামান্য মাখন দিয়ে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি ভেজে নিন। স্বাদমতো নুন ও গোলমরিচ দিন। এ বার গ্রেট করা চাল কুমড়ো, সব রকম সব্জি, আর চিকেন স্টক দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে ঘুরিয়ে নিন। আবার একটু গরম করে পরিবেশন করুন চালকুমড়োর স্যুপ।

পোরিয়াল: নারকেল দিয়ে চালকুমড়ো তো প্রায়ই খান, তবে ভিন্নস্বাদের একটি রেসিপি বানিয়ে দেখতে পারেন। ছোট ছোট টুকরো করে কেটে নিন চালকুমড়ো। এ বার কড়াইতে তেল গরম করে সর্ষে, কারিপাতা, বিউলির ডাল ফোড়ন দিয়ে। এ বার চালকুমড়ো দিয়ে নাড়াচাড়া করুন। পরিমাণ মতো নুন, হলুদ দিয়ে ভাজাভাজা করে নিন। এ বার শুকনো তাওয়ায় ভেজে রাখা বেসন ছড়িয়ে দিন সব্জির উপর। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে পোরিয়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipes Veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE