Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakora Recipe

চায়ের সঙ্গে সুস্বাদু ‘টা’-এর খোঁজ করছেন? বানিয়ে ফেলুন ৩ ভিন্ন স্বাদের পকোড়া

শীতকালে সন্ধ্যা হলেই যেন চা কিংবা কফির সঙ্গে গরমাগরম পকোরার জন্য মন কেমন করে। শীতকালে চায়ের আড্ডার সঙ্গে জমে যাবে, রইল এমন তিনটি রেসিপির হদিস।

Image of Pakora.

নতুন স্বাদের পকোড়ার রেসিপি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ২০:২৩
Share: Save:

খাদ্যরসিক বাঙালি ঠান্ডা পড়তেই যেন আরও বেশি করে খাদ্যপ্রেমী হয়ে ওঠেন। চাইনিজ হোক বা বিরিয়ানি, কন্টিনেন্টাল হোক দক্ষিণের খাবার— রোজ রোজ ভূরিভোজ যেন লেগেই থাকে। এমন সময়ে সন্ধ্যা হলেই যেন চা কিংবা কফির সঙ্গে গরমাগরম পকোড়ার জন্য মন কেমন করে। শীতকালে চায়ের আড্ডা জমে যাবে, রইল এমন তিনটি রেসিপির হদিস।

১) সুজির পকোড়া: একটি বড় বাটিতে সুজি, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, সেদ্ধ আলু, খাওয়ার সোডা, চিনি আর নুন মিশিয়ে নিন। তাতে সামান্য জল দিয়ে মেখে মণ্ড তৈরি করে আধ ঘণ্টা রেখে দিন। কড়াইয়ে তেল গরম করুন। মণ্ড থেকে ছোট ছোট লেচি কেটে পকোড়ার আকারে গড়ে ছাঁকা তেলে ভেজে তুলে নিন। ধনেপাতা আর পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন সুজির পকোড়া।

২) চিজ়ি চিকেন বল: হাড় ছাড়া মুরগির কিমা মিক্সিতে পেস্ট করে নিন। একটি বাটিতে মাংসের মিশ্রণ, পার্সলে পাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, চিলি ফ্লেক্স, আদা-রসুন বাটা, বেকিং সোডা আর নুন মিশিয়ে মণ্ড তৈরি করে নিন। মণ্ডটি থেকে ছোট ছোট বলের আকারে লেচি কেটে ভিতরে একটি করে চিজের কিউব ঢুকিয়ে দিন। এ বার পকোড়া প্রথমে ডিমের গোলায় ডুবিয়ে নিন। তার উপর বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভাজুন। খুব বেশি কড়া না করে সোনালি রং এসে গেলেই পকোড়াগুলি তেল থেকে তুলে নিন। মেয়োনিজ় ও টোম্যাটো সসের মিশ্রণের সঙ্গে পরিবেশন করুন চিকেন চিজ় বল।

Image of Pakora.

মেয়োনিজ় ও টোম্যাটো সসের মিশ্রণের সঙ্গে পরিবেশন করুন চিকেন চিজ় বল। ছবি: শাটারস্টক।

নুড্ল পকোড়া: মশলা দিয়ে নুড্ল সেদ্ধ করে নিন। তবে খুব বেশি সেদ্ধ করবেন না। এ বার সেদ্ধ নুড্লস একটি পাত্রে ঢেলে তার সঙ্গে একে একে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, গোলমরিচের গুঁড়ো, বেসন, ক্যাপসিকাম কুচি, গাজর কুচি আর স্বাদমতো নুন দিয়ে ভাল করে মেখে নিন। তার পর ছোট ছোট বড়া বানিয়ে ডুবো তেলে ভেজে নিন লালচে করে। টোম্যাটো কিংবা সেজ়ুয়ান সসের সঙ্গে পরিব‌েশন করুন নুড্ল পকোড়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Pakora Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE