Advertisement
০৬ মে ২০২৪
Batter

ব্যাটার বেঁচে গেলে কি ফেলে দেন? কয়েক পর্যন্ত দিন ভাল রাখা যায়, উপায়গুলি জানেন?

বানিয়ে রাখা ব্যাটার দিয়েই প্যানকেক, দোসা অথবা পকোড়া বানিয়ে নিতে পারেন। তবে ব্যাটার বানিয়ে রাখলেই চলবে না। ভাল রাখার উপায়ও জানতে হবে। দীর্ঘ দিন কী করে ভাল রাখবেন ব্যাটার?

Symbolic Image.

ব্যাটার বানিয়ে রাখুন আগে থেকেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৯:১৪
Share: Save:

বর্ষার মরসুমে মাঝেমাঝেই মুখরোচক খাবার খেতে ইচ্ছে করে। কিন্তু বাইরের খাবার সব সময় খাওয়াও ঠিক নয়। তার চেয়ে বাড়িতেই বানিয়ে নেওয়া যেতে পারে মনপসন্দ পদ। তাতে কিছুটা পরিশ্রম হয় ঠিকই। কিন্তু এক বারে যদি অনেকটা পরিমাণ ব্যাটার বানিয়ে রাখতে পারেন, তা হলে খাটনি অনেকটা কমে যাবে। বানিয়ে রাখা ব্যাটার দিয়েই প্যানকেক, দোসা অথবা পকোড়া বানিয়ে নিতে পারেন। তবে ব্যাটার বানিয়ে রাখলেই চলবে না। ভাল রাখার উপায়ও জানতে হবে। দীর্ঘ দিন কী করে ভাল রাখবেন ব্যাটার?

ফ্রিজে রাখুন

খাবার বানানোর পরেও যদি কিছুটা ব্যাটার বেঁচে যায়, তা হলে বায়ুনিরোধী পাত্রে রেখে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঘরের তাপমাত্রায় রাখার চেয়ে ফ্রিজে রাখলে বেশি দিন ভাল থাকবে। ঠান্ডায় থাকলে মিশ্রণটিতে ব্যাক্টেরিয়া, জীবাণু জন্মাতে পারে না। তবে ফ্রিজে রাখছেন মানেই অনেক দিন পর্যন্ত ব্যাটার ব্যবহার করা যাবে, তা নয়। এক থেকে দু’দিনের বেশি না রাখাই ভাল।

টাটকা উপকরণ ব্যবহার করুন

দই, বেসন, ডাল, ময়দা, বেকিং সোডা, চালের গুঁড়ো— ব্যাটারের উপকরণ যাই হোক, তা যেন টাটকা হয়। উপকরণে যদি ভেজাল থাকে, তা হলে ব্যাটার সংরক্ষণ করেও কোনও লাভ হবে না। স্বাদও ভাল থাকবে না। শুধু উপকরণ নয়, যে পাত্রে ব্যাটার বানাচ্ছেন, সেটিও পরিষ্কার হওয়া জরুরি। এগুলি মেনে চললে ব্যাটার নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকবে না। দু-তিন দিন অনায়াসে সংরক্ষণ করা যায়।

ডিপ ফ্রিজে রাখুন

দু-তিন দিন পর্যন্ত ব্যাটার টাটকা থাকবে, যদি তা ডিপ ফ্রিজে রাখেন। একটা বায়ুনিরোধী কৌটোয় ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। ফ্রিজের তাপমাত্রায় স্বাভাবিক ভাবেই তা জমাট বেঁধে যাবে। তবে খাবার বানানোর কয়েক ঘণ্টা আগে বার করে রাখলে তরল হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biscuit Pakoda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE