Advertisement
০২ মে ২০২৪
cooking tips

অতিথি এলে বাইরের খাবার নয়, ৩ টোটকা মাথায় রেখে বাড়িতেই বানিয়ে নিন রেস্তরাঁর মতো খাবার

এই ধারণা ভুল যে বাড়িতে রান্না করা খাবার মানেই তার স্বাদ আহামরি কিছু হবে না। রান্নার সময়ে কয়েকটি বিষয় মাথায় রাখলে ঘরোয়া খাবার স্বাদে পাল্লা দেবে রেস্তরাঁর সঙ্গে।

symbolic image.

রেস্তরাঁর স্বাদ আসতে পারে ঘরোয়া রান্নাতেও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৩০
Share: Save:

উৎসব বলে নয়, বাঙালি বাড়িতে সারা বছরই অতিথির আনাগোনা লেগে থাকে। আর অতিথি আপ্যায়ন মানেই খাবারদাবারের আয়োজন করা। অতিথির ভাল লাগবে, এমন খাবারেরই ব্যবস্থা করা হয়। তাই কোনও ঝুঁকি না নিয়ে অনেকেই রেস্তরাঁ থেকেই খাবার আনিয়ে নেন। তা হলে আর খাবারের স্বাদ নিয়ে চিন্তা করতে হয় না। তবে এই ধারণা ভুল যে, বাড়িতে রান্না করা খাবার মানেই তার স্বাদ আহামরি কিছু হবে না। রান্নার সময়ে কয়েকটি বিষয় মাথায় রাখলে ঘরোয়া খাবার স্বাদে পাল্লা দেবে রেস্তরাঁর সঙ্গে।

টাটকা উপকরণ

আমিষ রাঁধুন কিংবা নিরামিষ, মাছ-মাংস হোক বা পনির— প্রতিটি উপকরণ টাটকা এবং সতেজ রাখতে হবে। খাবারের স্বাদ অনেকাংশে নির্ভর করে উপকরণের গুণমানের উপর। বাসি উপকরণ দিয়ে রান্না করা খাবারের স্বাদ একেবারেই ভাল হবে না। রেস্তরাঁয় এই জন্য সব সময় টাটকা সব্জি, মাছ, মাংস ব্যবহার করা হয়।

সময় দিন

খাবারে স্বাদ আনতে চাইলে সময় দিয়ে রান্না করা জরুরি। রান্না হল সময়সাপেক্ষ কাজ। তাড়াহুড়োয় রান্না সুস্বাদু করে তোলা সম্ভব নয়। রান্নায় মশলা, তেল দিলেও রান্নায় স্বাদ আসবে না, যদি সময় দিয়ে রান্না না করেন। তাই হাতে সময় নিয়ে রান্না শুরু করুন। তা হলে অতি অল্প উপকরণেও সাধারণ রান্না অসাধারণ হয়ে উঠবে।

ম্যারিনেশন

সুস্বাদু রান্নার আরও একটি নেপথ্য কারণ হল ঠিকঠাক করে ম্যারিনেট করা। ম্যারিনেশনের গুণেই রান্নায় স্বাদ আসে। তাই ম্যারিনেশনটা ঠিকঠাক হওয়া জরুরি। কারণ অর্ধেক রান্না সেখানেই হয়ে যায়। তবে কোন উপকরণের সঙ্গে কী ম্যারিনেট করছেন, সেটা আদৌ ঠিক হচ্ছে কি না, সে ব্যাপারে নিশ্চিত না হলে এক বার গুগল ঘেঁটে দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE