Advertisement
১৮ মে ২০২৪
Chicken Curry

রেস্তরাঁর মতো কষা মাংস বাড়িতেও হতে পারে, শুধু রান্নার আগে মাথায় রাখুন কয়েকটি বিষয়

ঘরোয়া কষা মাংস রান্না করেও প্রশংসা কুড়িয়ে নেওয়া যায়। শুধু মাংস রাঁধার সময়ে কয়েকটি বিষয় মাথায় রাখুন। চিকেন কষার স্বাদও অসাধারণ হয়ে উঠবে।

image of chicken Curry.

মাংস রান্নার সময় কয়েকটি বিষয় মাথায় রাখলে স্বাদ হবে অতুলনীয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৮:০৫
Share: Save:

ছুটির দিনে বাহারি রান্না করে পরিবারের সকলকে চমকে দিতে মন্দ লাগে না। কিন্তু ইচ্ছা থাকলেও সব সময়ে উপায় হয় না। নতুন পদ রাঁধতে যা যা উপকরণ প্রয়োজন হয়, সব সময়ে তা রান্নাঘরে থাকে না। সব কিছু কিনে এনে গুছিয়ে রান্না করতে অনেকটা সময় পেরিয়ে যায়। তবে প্রিয়জনের মন ভোলাতে শুধু বিদেশি রান্নাই বা করতে হবে কেন, ঘরোয়া মুরগির মাংস রান্না করেও প্রশংসা কুড়িয়ে নেওয়া যায়। শুধু মাংস রাঁধার সময়ে কয়েকটি বিষয় মাথায় রাখুন। সাধারণ চিকেন কষার স্বাদও অসাধারণ হয়ে উঠতে পারে।

ম্যারিনেশন যেন ভাল হয়

মাংস রান্নার স্বাদ কেমন হবে, তা অনেকটা নির্ভর করে ম্যারিনেশনের উপরে। নানা উপকরণ দিয়ে রান্না করার পরেও মাংস শক্ত থেকে গেলে পুরো পরিশ্রমটাই বৃথা যায়। তাই ম্যারিনেশনে মনোযোগ দেওয়া জরুরি। ম্যারিনেশন ভাল হলে মুখে দিলেও গলে যাবে চিকেন। ঝোলের স্বাদও লেগে থাকবে মুখে।

গুঁড়ো মশলা নয়

ছুটির দিন যখন, অফিস যাওয়ার তাড়াহুড়ো নেই। সে ক্ষেত্রে প্যাকেটর মশলার বদলে এক দিন পেঁয়াজ, রসুন মিক্সিটে বেটে রান্নায় দিন। ধাবা, রেস্তরাঁয় সব সময়ে টাটকা মশলা দিয়ে রান্না করা হয়। বাটার আগে মশলাগুলি শুকনো খোলায় ভেজে নেওয়া, তাতে স্বাদ বেশি খোলে। বাড়িতে এত কিছু সম্ভব না হলেও মিক্সিতে মশলা বেটে রান্নায় দিতে পারেন। স্বাদ ভাল হবে।

টম্যাটো এবং পেঁয়াজ একসঙ্গে ভেজে নিন

মাংস রাঁধার সময়ে আগে পেঁয়াজ ভেজে নেন অনেকেই। তার পর সমস্ত মশলা কষিয়ে শেষে টম্যাটো দেন। তাতে স্বাদের এ দিক-ও দিক হতে পারে। তার চেয়ে যখন পেঁয়াজ দিচ্ছেন, তখনই টম্যাটো দিয়ে দিন। দু’টো একসঙ্গে বাদামি করে ভেজে নিন। এতে টম্যাটো রান্নার সঙ্গে ভাল করে মিশে যাবে। স্বাদেও একটা টক-মিষ্টি ব্যাপার আসবে।

ভাল করে কষান

মাংস রান্নার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল মশলা কষানো। সেখানে খামতি থেকে গেলে কিন্তু স্বাদে প্রভাব পড়বে। ঠিক করে কষানো না হলে কাঁচা মশলার গন্ধ বেরোবে। স্বাদও ভাল হবে না। মাংস কষানোর সময়ে খেয়াল রাখুন যাতে তলা না ধরে যায়। অল্প কষিয়ে জল দিয়ে দেবেন না। বেশ কিছু ক্ষণ কষানোর পর তবে জল গরম করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE