Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Health

Oil Free Cooking: ওজন কমাতে হিমশিম খাচ্ছেন? বিনা অল্প তেলে রান্নার কৌশল জেনে নিন

ওজন কমাতে অনেকেই তেল খাওয়া ছেড়ে দেন। কিন্তু সঠিক কৌশল জানা থাকলে খুব কম তেলেও সুস্বাদু রান্না করা সম্ভব। সে সবই বাঙালির চেনা পদ্ধতি।

কম তেলেও বেশ সুস্বাদু রান্নার উপায় রয়েছে বেশ কয়েকটা।

কম তেলেও বেশ সুস্বাদু রান্নার উপায় রয়েছে বেশ কয়েকটা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৫:৫৩
Share: Save:

সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখতেই হবে। অতিরিক্ত ওজন ডেকে আনে ডায়াবিটিস, হৃদ্‌রোগ, স্থূলতার মতো বেশ কিছু শারীরিক জটিলতা। তাই সকলেই কমবেশি চেষ্টা করেন ওজন বেঁধে রাখতে। কিন্তু একবার ওজন বেড়ে গেলে তা চট করে কমিয়ে ফেলা কঠিন। তখন নিয়মিত শরীরচর্চার পাশাপাশি প্রয়োজন পড়ে কড়া ডায়েটের। সেই ডায়েট করতে গিয়েই অনেকে চিনির পাশাপাশি তেলমশলাও খাওয়া ছেড়ে দেন। বিনা তেলে বা খুবই কম তেলে রান্না সারার চেষ্টা করেন।

তবে কম তেলে রান্না মানেই কিন্তু সব সেদ্ধ খাবার গিলতে হবে না। কম তেলেও বেশ সুস্বাদু রান্নার উপায় রয়েছে বেশ কয়েকটা। তবে বাড়িতে কিছু ভাল কাস্ট আয়রন বা নন স্টিক বাসন এই ধরনের রান্নার জন্য খুবই প্রয়োজন। জেনে নিন কী ভাবে রান্না হবে।

ছবি: সংগৃহীত

দই

প্রচুর তেলে মাছ-মাংস রান্না না করে দই দিয়ে ম্যারিনেট করে রাখুন। যদি ৭-৮ ঘণ্টা মাংস ম্যারিনেট করতে পারেন, তা হলে মাংসও নরম হবে এবং রান্নার সময় অনেকটাই তেল ছাড়বে। তাতে তেল কম লাগবে। মাছ বা কোনও সব্জিও একই ভাবে রান্না করতে পারেন।

সতেঁ

অল্প তেলে ভেজে নেওয়ার কায়দাকে বলে সঁতে। তবে তেল ছাড়া যদি রান্না সারতে চান তা হলে তেলের বদলে ভেজিটেবিল বা চিকেন ব্রথেও সঁতে করতে পারেন।

ভাপা

এখন বাজারে নানা রকম স্টিমার পাওয়া যায়। বাড়িতে রাইস কুকার থাকলেও স্টিম করতে পারেন। না থাকলে একটি কড়াইয়ে জল ফুটিয়ে তাতে একটি স্ট্যান্ডে বাটি বসিয়ে দিন। সেই বাটিতে রান্না করুন। দিব্যি স্টিম হয়ে যাবে! যে কোনও খাবার ভাপিয়ে রান্না করলে তেল লাগবে না। এতে পুষ্টিগুণ বজায় থাকবে এবং খাবার অনেক বেশি স্বাস্থ্যকরও হবে।

বেক বা রোস্ট

তেল ছাড়া বা একদম কম তেলে রান্না করতে চাইলে খানিকটা অলিভ অয়েল মাখিয়ে সব্জি বা মাছ-মাংস সহজেই বেক বা রোস্ট করে নিতে পারেন। পার্চমেন্ট পেপার দিয়ে দেবেন নীচে যাতে বেকিং ট্রেতে সব্জি লেগে না যায়। পার্চমেন্ট পেপার এমনিতে অনেক উচ্চ তাপমাত্রায়ও ঠিক থাকে। তবে ভাল করে প্যাকেটের গায়ে লেখা নির্দেশগুলি পড়ে নেবেন। অভেনের মধ্যে যেন আগুন না ধরে যায়, তা খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE